• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

কোভিড-19 কে হারাতে সিপাপ মেশিন বানাচ্ছে মার্সিডিজ-এএমজি ফর্মুলা ওয়ান টিম

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০১ এপ্রিল ২০২০, ১৫:৫১
Mercedes-AMG Formula 1 Team Adds CPAP Machines to COVID-19 Fight, rtvonline
কার অ্যান্ড ড্রাইভার থেকে নেয়া

সাম্প্রতিক সময়ে ফর্মূলা ওয়ান সম্পর্কিত যত নিউজ এসেছে তা যতটা না রেসের তার চেয়ে বেশি কোভিড-১৯ এর কারণে প্রতিযোগিতা বাতিলের। অধিকাংশ টিমই অলস সময় পার করছে, কিন্তু মার্সিডিজ-এএমজি পেট্রোনাস ফর্মূলা ওয়ান টিমের সময় কাটছে ব্যস্ততায়। খবর কার অ্যান্ড ড্রাইভারের।

পাঁচটি কন্সট্রাক্টরের শিরোপা জেতা বিশ্ব চ্যাম্পিয়নরা এখন কোভিড-১৯ কে হারানোর লড়াইয়ে নেমেছে। করোনাভাইরাস রোগীদের সহায়তায় ইউনিভার্সিটি কলেজ লন্ডনের ইঞ্জিনিয়ার এবং ইউনিভার্সিটি কলেজ লন্ডন হাসপাতালের (ইউসিএলএইচ) স্বাস্থ্যসেবা কর্মীদের সঙ্গে মিলে এক সপ্তাহেরও কম সময়ে একটি সিপাপ (সিপিএপি) ডিভাইস তৈরির মিশনে নেমেছে মার্সিডিজ-এএমজি হাই পারফরম্যান্স পাওয়ারট্রেন ডিভিশন।

সিপিএপি হচ্ছে কন্টিনিউয়াস পজিটিভ এয়ারওয়ে প্রেসার। এটা ভেন্টিলেটরের বিকল্প হিসেবে ব্যবহার করা হচ্ছে। স্লিপ অ্যাপনিয়াতে ভুগছেন এমন রোগীদের সাহায্য করতে এই সিপাপ ব্যবহার করা হয়। যেহেতু ভেন্টিলেটরের স্বল্পতা রয়েছে তাই সিপাপ ডিভাইসগুলো করোনাভাইরাসে রোগীদের জন্য ব্যবহার করছে হাসপাতালগুলো।

ইউসিএলএইচ এক বিবৃতিতে জানিয়েছে, কোভিড-১৯ আক্রান্ত রোগীদের নিবিড় পরিচর্যা কেন্দ্রে যাওয়া থেকে সাহায্য করে সিপাপ। চীন ও ইতালি ইতোমধ্যে রোগীদের জন্য সিপাপ ব্যবহার করেছে। ইতালি জানিয়েছে, সিপাপ ব্যবহার করা প্রায় ৫০ শতাংশ রোগীর ভেন্টিলেটর প্রয়োজন হয়নি।

মার্সিডিজ ফর্মূলা ওয়ান টিমের ১০০টি ডিভাইস এখন পরীক্ষা করে দেখা হচ্ছে। যুক্তরাজ্যের মেডিকেল রেগুলেটরি সংস্থা ইতোমধ্যেই এগুলো হাসপাতালে ব্যবহারের অনুমোদন দিয়েছে, যদিও এগুলো এখনও পরীক্ষা করা হয়নি। যদি এগুলো পরীক্ষায় সফল হয়, তাহলে মার্সিডিজ ফর্মূলা ওয়ান টিম প্রতিদিন এক হাজার করে সিপাপ তৈরি করতে পারবে।

মার্সিডিজ টিম ছাড়াও, একটি ভেন্টিলেটরচ্যালেঞ্জইউকে গ্রুপ, যেখানে বিমান জায়ান্ট এয়ারবাস, ফোর্ড, রোলস-রয়েস এবং অন্যরা মিলে যুক্তরাজ্যের ন্যাশনাল হেলথ সার্ভিসের জন্য ভেন্টিলেটর তৈরি করবে। করোনাভাইরাস রোগীদের চিকিৎসা এগুলো ব্যবহার করা হবে বলে জানিয়েছে বিবিসি। চূড়ান্ত অনুমোদন পাওয়ার পর তারা ভেন্টিলেটর তৈরি শুরু করবে এবং ইতোমধ্যেই তারা ১০ হাজার ভেন্টিলেটরের অর্ডার পেয়েছে।

আগামী অন্তত জুন পর্যন্ত স্থগিত রাখা হয়েছে ফর্মুলা ওয়ান রেসিং সিজন। ফলে পুরনো রেস, নেটফ্লিক্স ড্রাইভ টু সার্ভাইভ এবং ফর্মূলা ওয়ান ২০১৯ খেলে সময় পার করতে ভক্তরা। ম্যাক্স ভার্স্টাপেন এবং ল্যান্ডো নরিসের মতো কিছু ড্রাইভার বাস্তবের রেসিংয়ের পরিবর্তে ভার্চুয়াল ট্র্যাক বেছে নিয়েছেন। তবে মার্সিডিজ ফর্মূলা ওয়ান টিমের সদস্যরা তাদের অবসর সময়ে আরও বেশি উপকারী কিছু করছে।

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
করোনায় আরও একজনের মৃত্যু
আরও ৩৫ জনের করোনা শনাক্ত
করোনায় প্রাণ গেলো আরও ১ জনের, শনাক্ত ৪৯
আরও ৪৬ জনের শারীরে করোনা
X
Fresh