• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সবচেয়ে বড় সঙ্কট করোনাভাইরাস: জাতিসংঘ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০১ এপ্রিল ২০২০, ১৪:৪৩
COVID-19 worst crisis since World War II says UN chief
দ্য হিন্দু থেকে নেয়া

করোনাভাইরাসের প্রাদুর্ভাবকে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে বিশ্বের জন্য সবচেয়ে বড় সঙ্কট বলে বর্ণনা করেছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। এই সঙ্কটের কারণে মন্দা হতে পারে ‘সম্ভবত যার নজির সাম্প্রতিক ইতিহাসে নেই’ বলেও মন্তব্য করেছেন তিনি।

নিউ ইয়র্কে জাতিসংঘের সদরদপ্তরে করোনাভাইরাস প্রাদুর্ভাবের সম্ভাব্য আর্থসামাজিক প্রভাব নিয়ে মঙ্গলবার জাতিসংঘের প্রতিবেদন প্রকাশের সময় তিনি এসব কথা বলেন।

জাতিসংঘের মহাসচিব বলেন, নতুন করোনাভাইরাস সমাজগুলোর গভীরে আঘাত হানছে, মানুষের জীবন ও জীবিকা কেড়ে নিচ্ছে। তিনি বলেন, জাতিসংঘ গঠিত হওয়ার পর থেকে কভিড-19 আমাদের সবচেয়ে বড় সঙ্কটের মুখে ফেলেছে।

এদিকে সংক্রমণ রোধে ও মহামারির ইতি ঘটাতে দ্রুত সমন্বিত স্বাস্থ্য উদ্যোগ নেয়ারও আহ্বান জানিয়েছেন গুতেরেস। স্বল্পোন্নত দেশগুলোকে সাহায্য করতে শিল্পোন্নত দেশগুলোর প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, এমনটা না করলে ‘দাবানলের মতো ছড়িয়ে পড়া রোগটির দুঃস্বপ্নের মুখোমুখি হতে হবে’।

উল্লেখ্য, বিশ্বজুড়ে করোনাভাইরাসে এখন পর্যন্ত ৪২ হাজার ১৪৬ জনের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছে ৮ লাখ ৫৮ হাজারের বেশি মানুষ। আর সুস্থ হয়ে উঠেছে প্রায় এক লাখ ৭৮ হাজার মানুষ।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
করোনায় আরও একজনের মৃত্যু
আরও ৩৫ জনের করোনা শনাক্ত
করোনায় প্রাণ গেলো আরও ১ জনের, শনাক্ত ৪৯
আরও ৪৬ জনের শারীরে করোনা
X
Fresh