logo
  • ঢাকা সোমবার, ২৫ মে ২০২০, ১১ জ্যৈষ্ঠ ১৪২৭

করোনা আপডেট

  •     গত ২৪ ঘণ্টায় দেশে মৃত্যু ২৮ জনের, আক্রান্ত ১ হাজার ৫৩২ জন, সুস্থ হয়েছেন ৪১৫ জন: স্বাস্থ্য অধিদপ্তর

ভারতে ট্রেনেই কোয়ারেন্টিন সেন্টার

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৮ মার্চ ২০২০, ২২:৪০
ভারতে ট্রেনেই কোয়ারেন্টিন সেন্টার
ভারতে ট্রেনেই কোয়ারেন্টিন সেন্টার, ছবি: সংগৃহীত
করোনার সংক্রমণ ঠেকাতে আসছে ১৪ এপ্রিল পর্যন্ত ভারতজুড়ে ২১ দিনের লকডাউন চলবে। এ সময়ে দেশটিতে বন্ধ থাকবে সব ধরনের যাত্রীবাহী ট্রেন চলাচল। এজন্য বসে নেই ভারতীয় রেল কর্তৃপক্ষ। অবসরের এই সময়ে করোনা মোকাবিলার প্রস্তুতি নিচ্ছে তারা। ট্রেনের কোচকেই পরিণত করা হচ্ছে আইসোলেশন ওয়ার্ডে। এনডিটিভি’র খবর।

আপাতত ৩০টি ট্রেনে এ ধরনের আইসোলেশন ওয়ার্ড তৈরি করা হচ্ছে। ভবিষ্যতে এই বিশেষ বগিগুলোর মাধ্যমে করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের প্রয়োজনে দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে নেওয়া যাবে। বিশেষ এই বগিগুলোকে বলা হচ্ছে আইসোলেশন কোচ।

রেলযাত্রী কোনো ব্যক্তির দেহে করোনা সংক্রমণের লক্ষণ দেখা দিলে তাকেও তাৎক্ষণিক ওই আইসোলেশন কোচে স্থানান্তরিত করা যেতে পারে। এর ফলে অন্য যাত্রীদের আক্রান্ত হওয়ার ঝুঁকি অনেকটাই কমবে।

সংবাদসংস্থা এএনআই  জানিয়েছে, এই নন এসি ট্রেনগুলোতে রয়েছে ১০টি করে কেবিন। প্রতিটি কেবিনে একটি করে বাথ। প্রতি বগিতে একাধিক শৌচাগারের ব্যবস্থা রাখা হয়েছে। চারটি শৌচাগারের মধ্যে তিনটি সাধারণ শৌচাগার এবং একটি ওয়েস্টার্ন টয়লেট। প্রতি কেবিনে একজন করে করোনা আক্রান্ত থাকতে পারবেন। দুটি টয়লেটকে গোসলখানার মতো করে তৈরি করা হয়েছে। বাথগুলো ঢেকে দেওয়া হয়েছে ভারী পর্দা দিয়ে।

এদিকে লকডাউনের মধ্যেই ভারতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বাড়ছেই। সরকারি পরিসংখ্যান অনুযায়ী, দেশটিতে এখন পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ৯৩৩। এর মধ্যে মৃত্যু হয়েছে ২০ জনের।
এমএ/পি
 

corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৩৩৬১০ ৬৯০১ ৪৮০
বিশ্ব ৫৪৯৮৫৮০ ২৩০২০০৪ ৩৪৬৬৮৮
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়