• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

নিজ দলের বিরোধিতার মুখে ট্রাম্প

আরটিভি অনলাইন ডেস্ক

  ০৬ ফেব্রুয়ারি ২০১৭, ২০:৪৩

মেক্সিকো সীমান্তে দেয়াল নিয়ে নিজ দলেও সমালোচনার মুখোমুখি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ দেয়াল নির্মাণের বিপক্ষে রিপাবলিকান কংগ্রেস সদস্যরা ।

রিপাবলিকান নেতাদের মধ্যে সিনেটর লিসা মুরকোস্কি বলেন, ‘আপনি (ট্রাম্প) যদি এত বড় অঙ্কের অর্থ খরচ করতে যান, তাহলে আপনাকে এ অর্থের উৎস কী, তাও দেখাতে হবে। এ নির্মাণ খরচ কোথা থেকে আসবে, তা না দেখিয়ে আপনি কিভাবে কংগ্রেসের মাধ্যমে এ বিল পাস করাবেন, তা আমার বোধগম্য নয়।’

ট্রাম্পের এ আদেশের পর এরই মধ্যে আইনি জটিলতার যে সম্ভাবনা দেখা দিয়েছে, হয়তো ভবিষ্যতে তা সীমান্তে অনেক ধরনের মামলার জন্ম দেবে। কংগ্রেস যদি এই দেয়াল নির্মাণের জন্য অর্থ পাস না করে, তাহলে ট্রাম্পের স্বপ্ন স্বপ্নই থেকে যাবে।

রিপাবলিকান নেতা স্পিকার পল রায়ান ও সিনেট মেজরটি লিডার মিচ ম্যাককনেল গেলো সপ্তাহে বলেছেন, এ দেয়াল নির্মাণে ১ হাজার ২শ’ থেকে ১ হাজার ৫শ’ কোটি ডলার খরচ হবে। তবে রায়ান পরামর্শ দিয়েছেন, ব্যয় সংকোচনের মাধ্যমে হয়তো এ দেয়ালের নির্মাণ খরচ পুরোপুরি উঠে আসবে না। তবে মনে রাখতে হবে, এ দেয়াল জাতীয় নিরাপত্তার জন্য অগ্রাধিকারযোগ্য।

সিনেটর জন ক্রোনেনক্রোনেন বলেন, ‘ব্যয় সংকোচনের পরও যদি বাড়তি অর্থ ব্যয় করতে হয়, তাহলে ঋণ বাড়বে। এ নিয়ে আমি বেশ উদ্বিগ্ন।’

ট্রাম্প বারবারই বলে যাচ্ছেন, আপাতত দেয়াল নির্মাণের খরচ কংগ্রেস দেবে। পরে মেক্সিকোর কাছ থেকে তা পুরোপুরি আদায় করা হবে। কিন্তু মেক্সিকোর প্রেসিডেন্ট এনরিক পেনা নেইতো স্পষ্ট বলে দিয়েছেন, তাঁরা এ ধরনের কোনো খরচ দেবেন না। মেক্সিকো তো দূরের কথা, রিপাবলিকান অনেক শীর্ষ নেতাও এমনটা হবে বলে মনে করেন না।

জন ম্যাককেইন আরিজোনা অঙ্গরাজ্যের বর্ষীয়ান সিনেটর। তিনি বলেন, ‘না। মেক্সিকো এই অর্থ দেবে না। আমি মনে করি না এটি কোনো ‘উপযুক্ত বিকল্প’।’ তিনি আরো বলেন, ‘আপনি যদি প্রযুক্তি, ড্রোন ও পর্যবেক্ষণ ছাড়া শুধু একটি দেয়াল নির্মাণ করেন, তা শুধু একটি দেয়ালই হবে। তার মানে আপনি এর মধ্য দিয়ে সীমান্তকে সুরক্ষিত করতে পারবেন না।’

সিনেটর জেমস ল্যাংকফোর্ড বলেন, ‘নিজ দেশের নিরাপত্তা নিশ্চিত করা প্রতিটি জাতির দায়িত্ব। তাই মেক্সিকো আমাদের নিরাপত্তার জন্য ব্যয় করবে এটা আমি মনে করি না।’

তবে ট্রাম্পের হাতে এখনো দলের নেতাদের বোঝানোর জন্য যথেষ্ট সময় রয়েছে। বিশেষ করে তার পরিকল্পনার বিস্তারিত তুলে ধরে সীমান্ত নিরাপত্তা জোরদারের পক্ষে তিনি রিপাবলিকানদের টানতে পারেন। যেমন রন জনসনের মতো কয়েকজন সিনেটর বলেছেন, ব্যয় সংকোচনের মাধ্যমে এ দেয়াল নির্মাণ করা না গেলে তারা অর্থ দিতে প্রস্তুত।

যুক্তরাষ্ট্র ও মেক্সিকোর মধ্যকার এ সীমান্ত প্রায় ১ হাজার ৯শ’ মাইল। যার মধ্যে অনেক এলাকা খালি, ধুলোময় মরুভূমি, ঘন সবুজ ঝোপঝাড়, রিও গ্রেনেড নদীকে ঘিরে উঁচুনিচু পথ। তবে দীর্ঘ এই সীমান্তের মধ্যে এখন প্রায় ৬৫০ মাইল জায়গায় ছাড়া ছাড়া অবস্থায় বেড়া দেয়া আছে। কোথাও কোথাও আবার কংক্রিটের স্ল্যাব ও অন্যান্য অবকাঠামো দিয়ে ঘেরা। ট্রাম্প বলেছেন, এক হাজার মাইলজুড়ে হবে এ দেয়াল। আর বাকিটা প্রাকৃতিক প্রতিবন্ধকতার মধ্য দিয়ে নিরাপদ থাকবে।

এপি/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh