• ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
logo

করোনাভাইরাস: চীনের বিরুদ্ধে ২০ ট্রিলিয়ন ডলারের মামলা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৭ মার্চ ২০২০, ১৯:১৬
china threats humanity case filed at texas court
সংগৃহীত

চীনের কারণে আজ বিপদে পুরো বিশ্ব। এমন অভিযোগ তুলে যুক্তরাষ্ট্রের টেক্সাসের আদালতে ২০ ট্রিলিয়ন ডলারের মামলা দায়ের করেছেন এক মার্কিনি। ওই মামলায় অভিযুক্ত করা হয়েছে চীনের রাষ্ট্রপতি, চীনের সরকার ও চীনের সেনাবাহিনীকে।

টেক্সাসের আদালতে মামলা দায়ের করে অভিযোগ করে বলা হয়েছে, উহান শহরের ল্যাবে দীর্ঘদিন ধরেই প্রাণঘাতী ভাইরাসের ওপর গবেষণা চলছিল। কোনোভাবে সেই ভাইরাস ছড়িয়ে পড়াতেই বিশ্বজুড়ে ভয়াবহ পরিস্থিতি তৈরি হয়েছে।

টেক্সাসের আদালতে চীনের বিরুদ্ধে ওই মামলাটি দায়ের করেছেন মার্কিন সেলিব্রেটি হিসেবে পরিচিত ল্যারি ক্লেইমান। তিনি মামলায় বলেন, জৈব রাসায়নিক মারণাস্ত্র বানানোর কাজ করছিল চীন। চীনের জন্যই আজ মহাবিপদে বিশ্ব মানবসভ্যতা। টেক্সাসের আদালতে ইতোমধ্যেই ওই মামলা গ্রহণ করা হয়েছে।

এদিকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও দাবি করেন যে, প্রাণঘাতী ভাইরাস করোনা নিয়ে চীনের অবস্থান স্পষ্ট নয়। পাশাপাশি তিনি বলেন, এই ভাইরাস মানবসভ্যতার প্রতি বড় ত্রাস হয়ে উঠেছে। পম্পেওর দাবি, আমার উদ্বেগ তথ্য গোপন নিয়ে। চীনের কমিউনিস্ট পার্টি ভুয়া তথ্যের সঙ্গে নিজেদের জড়াচ্ছে। বিশ্বের কাছে বহু প্রয়োজনীয় তথ্য লুকিয়ে যাচ্ছে।

পম্পেও আরও বলেন, চীন যে তথ্য লুকিয়ে যাচ্ছে, তা পেলে করোনা রোধে বিশ্বের দারুণ উপকার হবে। তবে শুধু চীন না, রাশিয়া এবং ইরানের দিকেও তথ্য গোপনের অভিযোগ তুলেছেন পম্পেও। তার দাবি, করোনা নিয়ে চীনের মতো তথ্য গোপন করছে এই দুই দেশও।

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইউনূসের সাজা চলবে, বিদেশ যেতে নিতে হবে অনুমতি
খালেদা জিয়ার মুক্তি ও বিদেশে চিকিৎসার বিষয়ে সিদ্ধান্ত মঙ্গলবার
দ্বীন ইসলাম ও আম্মান রিমান্ডে
ওয়াশিংটনে বন্দুক হামলায় নিহত ২, আহত ৫
X
Fresh