• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

করোনাভাইরাস: যুক্তরাষ্ট্র চাইলে সহায়তায় প্রস্তুত আছে ইরান

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৭ মার্চ ২০২০, ১৮:৪৯
Iran is ready to help US to fight against coronavirus
সংগৃহীত

ইরানের ইসলামী গার্ড বাহিনী বা আইআরজিসির প্রধান কমান্ডার মেজর জেনারেল সালামি বলেছেন, মার্কিন প্রশাসনের সহায়তার কোনও প্রয়োজন ইরানের নেই বরং নতুন করোনাভাইরাস কভিড-19 বিরোধী লড়াইয়ে যুক্তরাষ্ট্রকে সহায়তা করার মতো পর্যাপ্ত স্বাস্থ্য সক্ষমতা রয়েছে ইরানের। ইরানের জৈব অস্ত্র প্রতিরক্ষা মহড়ার অবকাশে তিনি এ কথা বলেন।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, তার পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওসহ মার্কিন কোনও কোনও কর্মকর্তা তেহরানকে করোনা মহামারি মোকাবেলায় সহায়তা করতে ওয়াশিংটন প্রস্তুত বলে যে ঘোষণা করেছেন তার জবাবে জেনারেল সালামি এ কথা বলেন।

তিনি বলেন, মার্কিনিরা নিজেরাই এ ভাইরাসের প্রকোপে জর্জরিত এবং মার্কিন স্বাস্থ্যসেবা অবকাঠামো আমেরিকান জনগণকে করোনাভাইরাসের বিরুদ্ধে মোটেও রক্ষা করতে পারছে না। তিনি আরও ঘোষণা করেন, মার্কিনিদের যদি সহায়তার প্রয়োজন হয়, ইরান তা দিতে পারে এবং ওয়াশিংটনের কোনও সহায়তারই তেহরানের প্রয়োজন নেই।

আর এ পরিস্থিতিতে ইরানকে সহায়তা দেয়ার যে দাবি যুক্তরাষ্ট্র করছে তা লোক দেখানো এবং চাতুরির মাধ্যমে মানুষের সমর্থন আদায়ের অপচেষ্টা বলে উল্লেখ করেন তিনি। আইআরজিসি’র প্রধান বলেন, ইরানের মানুষের প্রতি মার্কিনিদের মনোভাব শত্রুতাপূর্ণ এবং ইরানের জনগণের প্রতি তারা কখনই ভালো কোনও আচরণ করেনি।

উদাহরণ হিসেবে তিনি বলেন, ট্রাম্প ইরানের মানুষদের তার ভাষায় ‘সন্ত্রাসী’ হিসেবে অভিহিত করেছেন। ইরানের মানুষদের ওপর মার্কিন নিষেধাজ্ঞা চাপিয়ে দেয়ার কথা উল্লেখ করে তিনি বলেন, এমনটি করা হয়েছে যেন ইরানের মানুষ তাদের জীবিকা নির্বাহের ক্ষেত্রে সমস্যায় পড়েন। কিন্তু আল্লাহ্‌র অশেষ মেহেরবানিতে মার্কিন সে অভিসন্ধি সফল হয়নি বলেও জানান তিনি।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘বাংলাদেশে মুক্ত গণতন্ত্র বাস্তবায়নে চেষ্টা অব্যাহত রাখবে যুক্তরাষ্ট্র’
যুক্তরাষ্ট্রে সেতু দুর্ঘটনা : দুই মরদেহ উদ্ধার
নিজের ডেকে আনা পুলিশের গুলিতে প্রাণ গেল বাংলাদেশি তরুণের 
সিরিয়ায় বিমান হামলায় ইরানের কমান্ডারসহ নিহত ১৩
X
Fresh