• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

লকডাউন

ভারতে দরিদ্রদের জন্য ১ লাখ ৭০ হাজার কোটি রুপি প্রণোদনা

আরটিভি অনলাইন রিপোার্ট

  ২৬ মার্চ ২০২০, ১৬:৫৯

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাসের প্রভাবে অর্থনৈতিক ক্ষতি মোকাবিলায় ১ লাখ ৭০ হাজার কোটি রুপির প্রণোদনা প্যাকজ ঘোষণা করেছে ভারত।

বৃহস্পতিবার ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারামন প্রণোদনার এ প্যাকেজ ঘোষণা করেন।

দেশের দরিদ্র মানুষের জন্যে এই সময় নগদ ও খাদ্যে ভর্তুকি দেবে মোদি সরকার।

অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেন, করোনা ভাইরাসের সংক্রমণ কমাতেই সারাদেশ লকডাউন করা হয়েছে, আর এর জেরে সরাসরি ক্ষতিগ্রস্তদের স্বার্থ রক্ষায় পাশে দাঁড়াতে বদ্ধপরিকর কেন্দ্রীয় সরকার।

তিনি বলেন, দেশের দরিদ্রদের তাৎক্ষণিক সহায়তার জন্যে প্রস্তুত করা হয়েছে বিশেষ এই আর্থিক প্যাকেজ। এই সাহায্যপ্রাপ্তদের মধ্যে শহর ও গ্রামের দরিদ্র মানুষজন ছাড়াও রয়েছেন অভিবাসী শ্রমিকও।

যারা নিজের জীবন ঝুঁকি নিয়ে করোনা পরিস্থিতিতে কাজ করছেন তাদের জন্যে জন প্রতি ৫০ লাখ টাকার মেডিকেল বিমা কভারেজ থাকছে এই প্যাকেজে। এর মধ্যে রয়েছেন চিকিৎসক, প্যারামেডিক অথবা স্বাস্থ্যসেবা কর্মী, করোনা ভাইরাস প্রাদুর্ভাব নিয়ে কাজ করা আশা কর্মীরা।

তিনি বলেন, প্রধানমন্ত্রী গরিব কল্যাণ প্রকল্পের আওতায় এই ১ লাখ ৭০ হাজার কোটি টাকার প্যাকেজের ফলে উপকৃত হবেন ৮০ কোটি মানুষ। এছাড়া ভারতের দরিদ্র শ্রেণির মানুষেরা রেশনে যে বরাদ্দ পাচ্ছিলেন তা তো পাবেনই পাশাপাশি আগামী তিন মাস ৫ কেজি করে চাল অথবা ৫ কেজি করে গম পাবেন।

এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
করোনায় আরও একজনের মৃত্যু
আরও ৩৫ জনের করোনা শনাক্ত
করোনায় প্রাণ গেলো আরও ১ জনের, শনাক্ত ৪৯
আরও ৪৬ জনের শারীরে করোনা
X
Fresh