• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

লকডাউন যথেষ্ট নয়, পাল্টা আক্রমণ করতে হবে: ডব্লিউএইচও

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৬ মার্চ ২০২০, ১৫:৪৭
lockdown in not enough, need to attak coronavirus
সংগৃহীত

প্রাণঘাতী করোনাভাইরাসের এখনও কোনও প্রতিষেধক বের হয়নি। তাই সব দেশই করোনায় প্রতিরোধে বিভিন্ন ব্যবস্থা নিয়েছে। এর মধ্যে লকডাউন অন্যতম। কিন্তু বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রোস আডনম গ্রেব্রেইয়েসাস বলেছেন, করোনার বিস্তার রোধ করতে শুধু লকডাউনই যথেষ্ট নয়। এক টুইট বার্তায় এ কথা বলেছেন তিনি।

ডব্লিউএইচও’র মহাপরিচালক বলেন, কভিড-19 এর বিস্তার রোধে বিভিন্ন দেশ ‘লকডাউন’ ব্যবস্থার প্রয়োগ করছে। কিন্তু এসব ব্যবস্থার মাধ্যমে মহামারি নির্মূল হবে না। করোনাভাইরাসকে আক্রমণ করতে আমরা সব দেশের প্রতি আহ্বান জানাই।

তিনি বলেন, লকডাউনের পথে হেঁটে বাঁচার বিকল্প পথ খুলতে পেরেছি। এবার এই সময়কে কাজে লাগানো দরকার। করোনাভাইরাসকে শনাক্ত করে আইসোলেশন, পরীক্ষা এবং চিকিৎসার প্রয়োজন। করোনাভাইরাসকে রুখতে এগুলোই এখন আদর্শ পথ।

উল্লেখ্য, করোনাভাইরাসে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা ২১ হাজার ছাড়িয়েছে। আর আক্রান্ত হয়েছেন সাড়ে চার লাখেরও বেশি মানুষ। তবে আক্রান্তদের মধ্যে চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে উঠেছেন ১ লাখ ১৩ হাজার ৮০৮ জন। গত ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহানে প্রথমবারের মতো শনাক্ত হয় করোনাভাইরাস। এরই মধ্যে বিশ্বের অন্তত ১৯৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে ভাইরাসটি।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
কলেরার প্রাদুর্ভাব ঠেকাতে বৈশ্বিক কর্মসূচি ঘোষণা
ডিএনসিসির স্বাস্থ্যসেবার উন্নয়নে সহায়তার আশ্বাস বিশ্ব স্বাস্থ্য সংস্থার
করোনায় আরও একজনের মৃত্যু
বায়ুদূষণে ২০২৩ সালে শীর্ষে ছিল বাংলাদেশ 
X
Fresh