logo
  • ঢাকা সোমবার, ৩০ মার্চ ২০২০, ১৬ চৈত্র ১৪২৬

করোনার কারণে মানবতা হুমকির মুখে: জাতিসংঘ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৬ মার্চ ২০২০, ১৩:১৩
Humanity Threatened by Corona says UN, rtvonline
সংগৃহীত
জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বলেছেন, করোনাভাইরাস মহামারি মোকাবিলায় দরিদ্র দেশগুলোর ২০০ কোটি মার্কিন ডলারের মানবিক সহায়তা প্রয়োজন। বুধবার অনুদান সংগ্রহের এক প্রচারাভিযানে তিনি এ কথা বলেন। জাতিসংঘের মহাসচিব বলেন, কভিড-19 পুরো মানবতাকে হুমকির মুখে ঠেলে দিয়েছে, আর আমরা পুরো মানবজাতি এর বিরুদ্ধে লড়াই করবো।

শুরুর দিকে করোনায় আক্রান্ত ও মৃত্যুর হার কম থাকলেও সাম্প্রতিক সপ্তাহগুলোতে ব্যাপক হারে তা বেড়েছে। বিশেষ করে ইউরোপের বিভিন্ন দেশে ব্যাপক আকার ধারণ করেছে করোনাভাইরাস। তাই করোনাভাইরাস মোকাবিলায় ঐক্যবদ্ধ থাকতে হবে উল্লেখ করে গুতেরেস বলেন, সংক্রমণ ঠেকাতে সারা বিশ্ব ঐক্যবদ্ধ না হলে লাখ লাখ মানুষের মৃত্যু হতে পারে।

জাতিসংঘের মহাসচিব বলেন, বিশ্বজুড়ে পদক্ষেপ এবং সংহতি গুরুত্বপূর্ণ। কোনও একক দেশের উদ্যোগ যথেষ্ট হবে না। তিনি বলেন, পূর্ণ তহবিল পাওয়া গেলে বহু প্রাণ রক্ষা পাবে এবং মানবিক সংস্থা ও বেসরকারি প্রতিষ্ঠানগুলো করোনাভাইরাস পরীক্ষার কিট সরবরাহ ও অসুস্থ রোগীদের সেবা দেয়ার সময় চিকিৎসকদের রক্ষা করতে পারবে। এর আগে করোনা মোকাবিলায় বিশ্বের ধনী দেশগুলোকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছিলেন জাতিসংঘের মহাসচিব।

উল্লেখ্য, করোনাভাইরাসে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা ২১ হাজার ছাড়িয়েছে। আর আক্রান্ত হয়েছেন সাড়ে চার লাখেরও বেশি মানুষ। তবে আক্রান্তদের মধ্যে চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে উঠেছেন ১ লাখ ১৩ হাজার ৮০৮ জন।

সংশ্লিষ্ট সংবাদ : করোনাভাইরাস

আরও
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৪৯ ১৯
বিশ্ব ৭৪১০৩০ ১৫৬৮৩৮ ৩৫১১৪
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়