মালয়েশিয়ায় ‘মুভমেন্ট কন্ট্রোল অর্ডার’ বাড়লো আরও দু'সপ্তাহ

প্রকাশ | ২৫ মার্চ ২০২০, ১৮:৩০ | আপডেট: ২৫ মার্চ ২০২০, ১৯:৫০

মোস্তফা ইমরান রাজু, মালয়েশিয়া প্রতিনিধি
ফাইল ছবি

মালয়েশিয়ায় করোনাভাইরাসে নতুন করে আক্রান্ত হয়েছে আরও ১'শ ৭২ জন, মারা গেছে ৪ জন। এনিয়ে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ১৭৯৬ জন, আর মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ালো ১৯ এবং সুস্থ হয়ে বাসায় ফিরেছে ১'শ ৯৯ জন।

দেশটির স্বাস্থ্যমন্ত্রণলয়ের ডিজি দাতুক সেরি ডক্টর নুর হিশাম আব্দুল্লাহ এক সংবাদ সম্মেলনে এ তথ্য প্রকাশ করেন। একইসঙ্গে আক্রান্তের সংখ্যা ৬ হাজারের নিচে থাকবে বলে আশা প্রকাশ করেন তিনি।

 এদিকে সেনাবাহিনী নামানোর পর এবার মুভমেন্ট কন্ট্রোল অর্ডার (এমসিও) নামে যে স্থগিতাদেশ দিয়েছিল তার সময় আরও দু'সপ্তাহ বাড়িয়েছে সরকার। এর ফলে সরকারি নির্দেশনা মেনে চলমান মুডমেন্ট কন্ট্রোল অর্ডার প্রক্রিয়ায় আরও দু'সপ্তাহ পর্যন্ত দেশটির জনগণকে যার যার জায়গায় থাকতে হবে।

দুপুরে দেশটির প্রধানমন্ত্রী তানশ্রী মুহিউদ্দিন ইয়াসিন ১৪ই এপ্রিল পর্যন্ত এমসিও এর সময় বাড়ানোর ঘোষণা দেন। প্রধানমন্ত্রী বলেন, আপনাদের নিরাপত্তার স্বার্থেই সময় বাড়ানো ছাড়া আমার হাতে আর কোনও পথ খোলা নেই। কাউকে আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়ে তিনি বলেন, অযথা আতঙ্ক ছড়াবেন না, অতিরিক্ত খাবার কিনে রাখারও প্রয়োজন নেই। সবকিছু যথেষ্ট পরিমাণে আছে। আপনারা যে যেখানে আছেন ১৪-ই এপ্রিল পর্যন্ত সেখানেই থাকুন।    

এদিকে প্রতিদিনই নতুন নতুন রোগী সংক্রমিত হওয়ার খবর মিলছে। বিশেষ করে শ্রী পেতালিং এর তাবলিগ জামাতে অংশ নেয়াদের নিয়ে বেশ উদ্বিগ্ন সরকার। গেলো দু'দিনে মোট আক্রান্তের ৪০ শতাংশই এ জামাতে অংশ নিয়েছিলো।

উল্লেখ্য গেলো ২৮ ফেব্রুয়ারি শ্রী পেতালিং এ অনুষ্ঠেয় তাবলীগ জামাতে  ১০টি দেশের প্রায় ১৫ হাজার মানুষ অংশ নেয়, যার মধ্যে বাংলাদেশিও রয়েছে।

এমকে