• ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
logo

আর বেশিদিন স্থায়ী হবে না করোনাভাইরাস: নোবেলজয়ী মার্কিন বিজ্ঞানী

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৫ মার্চ ২০২০, ১৬:০৬
we’re going to be fine very soon says nobel laureate michael levitt
দ্য টাইমস থেকে নেয়া

খুব শিগগিরই করোনাভাইরাসমুক্ত হবে চীন। যে হারে চীনে করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা কমে এসেছে তাতে খুব কম সময়ের মধ্যেই করোনা থেকে মুক্তি পাবে মানুষ। এমনই দাবি করেছেন নোবেলজয়ী মার্কিন বায়োফিজিস্ট মাইকেল লেভিট।

তিনি বলেছেন, যে হারে চীনের হুবেই প্রদেশে প্রত্যেক দিন করোনা আক্রান্তের হার বাড়ছিল, তা ক্রমেই অনেকটা কমেছে। প্রথমে প্রায় প্রতিদিন ৩০ শতাংশ হারে করোনা রোগী বাড়ছিল। ফেব্রুয়ারির পর থেকে সেটি এক ধাক্কায় অনেকটা নেমে এসেছে। মৃতের সংখ্যাও সেই অনুপাতেই কমেছে।

লেভিট বলেছেন, নাটকীয়ভাবে আক্রান্তের হারের যে পতন হয়েছে তা থেকেই নিশ্চিত এই খারাপ সময় কেটে যাবে খুব শিগগিরই। আগামী ১৫ দিনের মধ্যেই অনেকটা সামলে উঠবে চীন। রোববার চীনে ৩৯ জনের শরীরে করোনা ধরা পড়েছে।

নোবেলজয়ী এই বিজ্ঞানীর মতে, মানুষ অনেক বেশি আতঙ্কিত কারণ প্রতিদিন নতুন নতুন আক্রান্তের কথা শোনা যাচ্ছে। কিন্তু আক্রান্তের হার যেভাবে কমছে তাতে পরিষ্কার যে মহামারী আর বেশিদিন স্থায়ী হবে না। তিনি মনে করেন, এ মাসের মধ্যেই চীন থেকে চলে যাবে করোনার দাপট।

স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের এই অধ্যাপক আরও বলেন, চীনের মতো যুক্তরাষ্ট্রেও খুব দ্রুত কমে আসবে করোনার দাপট। ২০১৩ সালে নোবেল পাওয়া লেভিট এর আগে চীনে করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যা নিয়ে প্রায় নিখুঁত একটি ভবিষ্যৎ বাণী করেছিলেন।

তিনি বলেন, আমাদের এখন আতঙ্ক নিয়ন্ত্রণ করতে হবে; সবকিছু ঠিক হয়ে যাবে। কিভাবে যুক্তরাষ্ট্রে সবকিছু ঠিক হয়ে যাবে-সেটির স্বপক্ষে কোনও তথ্য-উপাত্ত তুলে না ধরলেও এই বিজ্ঞানী বলেন, সংখ্যাটা এখনও একটু বেশি মনে হলেও কমার লক্ষণ স্পষ্ট।

উল্লেখ্য, বিশ্বজুড়ে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ১৮ হাজার ৮৯২ জনের মৃত্যু হয়েছে। আর আক্রান্ত হয়েছে চার লাখ ২২ হাজার ৬১৪ জন। তবে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে এক লাখ ৯ হাজারের বেশি। আর যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে ৫৪ হাজার ৮০৮ জন। আর মৃত্যু হয়েছে ৮০৪ জনের।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ওয়াশিংটনে বন্দুক হামলায় নিহত ২, আহত ৫
'ড. ইউনূসকে হয়রানিতে নষ্ট হতে পারে যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক'
বাংলাদেশ-যুক্তরাষ্ট্রের ‘ঐতিহাসিক’ সিরিজের সূচি প্রকাশ
যুক্তরাষ্ট্রে টিকটক নিষিদ্ধের বিল পাস
X
Fresh