smc
logo
  • ঢাকা মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ১২ কার্তিক ১৪২৭

রাশিয়ার কুড়িল দ্বীপের অদূরে ৭.৫ মাত্রার ভূমিকম্প, সুনামি সতর্কতা নেই

  আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

|  ২৫ মার্চ ২০২০, ১১:৪৯
7.5-magnitude quake hits near Russia's Kuril Islands
চ্যানেল নিউজ এশিয়া থেকে নেয়া
রাশিয়ার কুড়িল দ্বীপের অদূরে বুধবার ৭.৫ মাত্রার শক্তিশালী এক ভূমিকম্প আঘাত করেছে। মার্কিন ভূতাত্ত্বিকক জরিপ (ইউএসজিএস) জানিয়েছে, কোনও সুনামি সতর্কতা নেই। খবর চ্যানেল নিউজ এশিয়ার।

ইউএসজিএস বলছে, জাপানের সাপ্পোরো শহর থেকে প্রায় ১৪০০ কিলোমিটার উত্তরপূর্বে এই ভূমিকম্পটি আঘাত করেছে। এটির গভীরতা ছিল ৫৯ কিলোমিটার।

তাৎক্ষণিকভাবে কোনও ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর পাওয়া যায়নি। এদিকে ওই ভূমিকম্পের পর ইউএস ন্যাশনাল ওশেনিক অ্যান্ড অ্যাটমোস্ফেরিক অ্যাডমিনিস্ট্রেশন হাওয়াই রাজ্যের জন্য সুনামি সতর্কতা জারি করে।

এসময় প্যাসিফিক সুনামি সতর্কতা কেন্দ্র জানায়, ওই ভূমিকম্পটির একটি বিধ্বংসী সুনামি সৃষ্টি করার সম্ভাবনা রয়েছে। তারা জানায়, স্বাভাবিক ঢেউয়ের চেয়ে প্রায় .৩ মিটার উঁচু ঢেউ সৃষ্টি হতে পারে সুনামির কারণে।

সেক্ষেত্রে হাওয়াই, জাপান, রাশিয়া এবং প্যাসিফিক আইল্যান্ড অব মিডওয়ে, নর্দার্ন মেরিয়ান্স এবং ওয়েক আইল্যান্ডের উপকূলবর্তী এলাকা প্লাবিত হতে পারে।

এক ঘণ্টা পর অবশ্য সুনামি সতর্কতা প্রত্যাহার করে নেয় প্যাসিফিক সুনামি সতর্কতা কেন্দ্র। তারা জানায়, ভূমিকম্পের কারণে খুব ছোট ঢেউয়ের সৃষ্টি হয়েছে এবং আর কোনও হুমকি নেই।

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৩৯৪৮২৭ ৩১০৫৩২ ৫৭৪৭
বিশ্ব ৪,১৫,৭০,৮৩১ ৩,০৯,৫৮,৫৪৬ ১১,৩৭,৭০৩
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়