• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

করোনায় দিশেহারা ইউরোপের দিকে হাত বাড়ালো চীন

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২১ মার্চ ২০২০, ১৬:১০
China extends its hand toward corona-hit Europe
ডয়চে ভেলে থেকে নেয়া

করোনাভাইরাসের উৎসস্থল এখন ইউরোপ। ইতালিতে মৃতের সংখ্যা চীনকেও ছাড়িয়ে গেছে। দেশটিতে চার হাজার ৩২ জন মারা গেছে, আক্রান্ত ৪৭ হাজারের বেশি মানুষ। পুরো দেশ ‘লকডাউন’ করে দেয়া হয়েছে। তারপরও ঠেকানো যাচ্ছে করোনার বিস্তার। এমন পরিস্থিতিতে ইতালির দিকে সাহায্যের বাড়িয়ে দিয়েছে চীন। খবর ডয়চে ভেলের।

গত ১৫ মার্চ রাতে চীনা চিকিৎসকদের ৯ সদস্যের প্রথম দল ইতালির রোমে পৌঁছায়। সঙ্গে নিয়ে যায় কয়েক টন জরুরি চিকিৎসা সামগ্রী। এরপর ১৮ মার্চ চীনের ১২ সদস্যের আরেকটি চিকিৎসক দল ১৭ টন জরুরি চিকিৎসা সামগ্রীসহ ইতালির আরেক শহর মিলানে পৌঁছায়।

ইতালির আগে চীন ইরান ও ইরাকে চিকিৎসক দল এবং করোনাভাইরাস মোকাবিলায় জরুরি চিকিৎসা সামগ্রী পাঠিয়েছে বলে জানায় দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা শিনহুয়া। ইতালি ও চীনের পর ইরানে করোনা সংক্রমণে সবচেয়ে বেশি মানুষের মৃত্যু হয়েছে। জন হপকিন্সের তথ্যানুযায়ী ইরানে ১৪৩৩ জন মারা গেছে।

এছাড়া ‘জ্যাক মা ফাউন্ডেশন অ্যান্ড আলিবাবা ফাউন্ডেশন’ থেকে ইতালির রেড ক্রসকে মাস্ক, কিটস এবং ভাইরাস প্রতিরোধে নানা জরুরি চিকিৎসা সামগ্রী পাঠিয়েছে। বুধবার সেগুলো রোমে পৌঁছায়।

ইতালি, ফ্রান্স বা স্পেনের মতো না হলেও যুক্তরাজ্যে করোনাভাইরাস সংক্রমণ আশঙ্কাজনক হারে বাড়ছে। দেশটিতে এখন পর্যন্ত ৩৭২৭ জন করোনায় আক্রান্ত হয়েছে, মারা গেছে ১৭৭ জন।

করোনার বিরুদ্ধে লড়াইয়ে অংশ নিতে ব্রিটিশ সরকার ৬৫ হাজার সাবেক চিকিৎসক ও নার্সকে কাজে ফেরার অনুরোধ করেছেন। এছাড়া স্বাস্থ্য মন্ত্রণালয় শেষবর্ষের মেডিকেল শিক্ষার্থীদেরও নানা হাসপাতালে মোতায়েন করেছে।

ইংল্যান্ডের প্রধান নার্সিং কর্মকর্তা রুথ মে বলেন, আমরা একা এটা (করোনা মোকাবিলা) করতে পারবো না। তাই আমি সদ্য সাবেক নার্সদের অনুরোধ করছি, বৈশ্বিক এই মহামারীর মধ্যে দয়া করে আপনাদের দক্ষতা ও অভিজ্ঞতাকে আমাদের ধার দিন। আমরা নিশ্চিত, আপনি জীবন বাঁচাতে সাহায্য করতে পারবেন। বিশ্বজুড়ে করোনা ভাইরাসের মৃত্যুর সংখ্যা সাড়ে ১১ হাজার ছাড়িয়ে গেছে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশ ও চীনের বন্ধুত্ব শক্তিশালী হয়েছে : শি জিনপিং
চীনের সঙ্গে সরাসরি লেনদেনে যাচ্ছে বাংলাদেশ
ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দিচ্ছে ইউরোপের ৪ দেশ
জিম্মি জাহাজে অভিযানে মালিকপক্ষের আপত্তি
X
Fresh