• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

ভ্রমণ নিষেধাজ্ঞায় ট্রাম্পের আপিল

আরটিভি অনলাইন ডেস্ক

  ০৫ ফেব্রুয়ারি ২০১৭, ১৩:১৪

সাত মুসলিম দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশ ঠেকাতে অনড় ট্রাম্প প্রশাসন। দেশগুলোর ওপর মার্কিন প্রশাসনের ভ্রমণ নিষেধাজ্ঞা স্থগিত করে আদালতের আদেশের একদিন যেতে না যেতেই ঐ রায়ের বিরুদ্ধে আপিল করে বিচার বিভাগ।

ওই আপিলে আবেদনকারী হিসেবে ট্রাম্পের সঙ্গে রয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী জন কেলি এবং পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন।

যুক্তরাষ্ট্রমুখী অভিবাসন সীমিত করতে এই সাত মুসলিম দেশের নাগরিকদের ওপর নিষেধাজ্ঞা জারি করে গত ২৭ জানুয়ারি ওই নির্বাহী আদেশে স্বাক্ষর করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ঐ আদেশের পর থেকেই এর প্রতিবাদে যুক্তরাষ্ট্রে বিক্ষোভ ছড়িয়ে পরে। ট্রাম্পের ঐ আদেশের পর বিমানবন্দরগুলোতে ব্যাপক ভুল বোঝাবুঝির সৃষ্টি হয়।এক পর্যায়ে মামলা হয় সিয়াটলের আদালতে। শুক্রবার ট্রাম্পের ঐ নিষেধাজ্ঞা স্থগিত করে রায় দেয় সিয়াটলের আদালত।

আদালতের স্থগিতাদেশের পর ট্রাম্প সতর্ক করে বলেছিলেন, ‘এ ধরনের আইনি নির্দেশনার জন্য যুক্তরাষ্ট্র বাজে ও বিপজ্জনক মানুষে ভরে যেতে পারে। ’

পরে মার্কিন বিচার বিভাগের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে জানানো হয়, ট্রাম্প ওই নিষেধাজ্ঞায় স্থগিতাদেশের বিরুদ্ধে আপিল করেছেন।

এর আগে এক বিতর্কিত টুইট বার্তায় ট্রাম্প বলেন, ‘তথাকথিত বিচারক ‘আইনের প্রয়োগ স্থগিত করেছেন। তিনি আরো জানান, ‘এই সিদ্ধান্ত বাতিল করা হবে। ’

এপি/এআর/

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh