• ঢাকা মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
logo

করোনার কারণে অস্ট্রেলিয়ায় জরুরি অবস্থা জারি

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৯ মার্চ ২০২০, ১৫:২৭
Australia declares emergency to fight coronavirus, rtvonline
দ্য হিল থেকে নেয়া

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন করোনাভাইরাসের কারণে বুধবার দেশটিতে জরুরি অবস্থা জারি করেছেন। এছাড়া দেশটির নাগরিকদের আগামী ছয় মাস বিদেশ ভ্রমণ থেকে বিরত থাকতেও আহ্বান জানিয়েছেন তিনি। দেশটিতে করোনাভাইরাস মহামারি আকারে ছড়িয়ে পড়তে পারে এমন আশঙ্কায় এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এক সংবাদ সম্মেলনে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী বলেন, অস্ট্রেলিয়ায় জীবনযাত্রা পরিবর্তন হচ্ছে, বিশ্বজুড়েও জীবনযাত্রা পরিবর্তন হচ্ছে। বিশ্বজুড়ে করোনাভাইরাস মোকাবিলায় করতি গিয়ে জীবনযাত্রায় পরিবর্তন অব্যাহত থাকবে। এটা প্রতি ১০০ বছরে ঘটে থাকে এমন ঘটনা।

ওই জরুরি অবস্থা অনুযায়ী মরিসন চাইলে কারফিউ জারি করতে পারবেন, বাসিন্দাদের কোয়ারেন্টিনে থাকার নির্দেশ দিতে পারবেন এবং প্রয়োজনে শহর বা অঞ্চল বন্ধ করে দিতে পারবে। তবে এই সব পদক্ষেপের পাশাপাশি কোনও এক স্থানে ১০০-র বেশি মানুষের অপ্রয়োজনে জড়ো হওয়াও নিষিদ্ধ করেছেন মরিসন। তবে আপাতত স্কুল, গণপরিবহন ও দোকানপাট এই আদেশের বাইরে থাকবে। ‍

উল্লেখ্য, অস্ট্রেলিয়ায় এখনও পর্যন্ত পাঁচ শতাধিক ব্যক্তি করোনায় আক্রান্ত হয়েছে। আর মৃত্যু হয়েছে ছয়জনের। এছাড়া বিশ্বজুড়ে করোনায় আক্রান্ত হয়েছে দুই লাখ ১৮ হাজারের বেশি মানুষ। আর মৃত্যু হয়েছে প্রায় ৯ হাজারের। তবে সুস্থ হয়েছে ৮৫ হাজারের বেশি মানুষ।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
অস্ট্রেলিয়ায় সমুদ্রে ডুবে মার্কেন্টাইল ব্যাংক কর্মকর্তার মৃত্যু
সিডনিতে শপিং মলে হামলা : প্রত্যক্ষদর্শীদের ভয়াবহ বর্ণনা
সিডনিতে শপিংমলে হামলা, নিহত ৭
আইপিএল না খেলার আসল কারণ জানালেন জাম্পা
X
Fresh