• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

বাতাসে কয়েক ঘণ্টা এবং কোনও কিছুর ওপর কয়েকদিন থাকতে পারে করোনার জীবাণু

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৮ মার্চ ২০২০, ১৫:৫১
New coronavirus can persist in air for hours and on surfaces for days study
ছবি সংগৃহীত

নতুন এক গবেষণায় দেখা গেছে, বিশ্বজুড়ে মহামারি আকারে ছড়িয়ে পড়া উচ্চ সংক্রামক নভেল করোনাভাইরাস বাতাসে কয়েক ঘণ্টা এবং কোনও কিছুর ওপর কয়েকদিন পর্যন্ত থাকতে পারে। শ্বাসকষ্টজনিত কভিড-19 এর সংক্রমণ এড়াতে যে নির্দেশনা দেয়া হয়েছে, সেখানে এ কথা বলা হয়েছে। খবর বার্তা সংস্থা রয়টার্সের।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইন্সটিটিউট অব হেলথের অধীনে ন্যাশনাল ইন্সটিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকটিভ ডিজিজের (এনআইএআইডি) বিজ্ঞানীরা দেখতে চেয়েছেন যে, কাশি বা স্পর্শের মাধ্যমে একজন ব্যক্তির শরীর থেকে ঘরে বা হাসপাতালের কিভাবে করোনার জীবাণু ছড়ায়।

এটি পরীক্ষা করে দেখতে বিজ্ঞানীরা একটি যন্ত্রের সাহায্যে একটি অ্যারোসোল থেকে কাশি বা হাঁচির মাধ্যমে তৈরি হওয়া মাইক্রোস্ফোপিক বিন্দু সৃষ্টি করেন।

নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিনে প্রকাশিত হওয়া ওই গবেষণায় বলা হয়েছে, এসব জায়গায় ওই ভাইরাস কতক্ষণ সংক্রামক থাকে তা পরীক্ষা দেখেন বিজ্ঞানীরা। পরীক্ষায় দেখা যায় যে, যখন আক্রান্ত কেউ কাশি বা হাঁচি দেয় তখন তা বাতাসে অন্তত তিন ঘণ্টা সক্রিয় থাকে, যার মাধ্যমে মানুষজন সংক্রমিত হতে পারে।

প্লাস্টিক ও স্টেইনলেস স্টিলে করোনাভাইরাস তিনদিন পর্যন্ত সক্রিয় থাকার প্রমাণ পাওয়া গেছে। কার্ডবোর্ডে ২৪ ঘণ্টা পর্যন্ত সক্রিয় থাকতে পারে এই ভাইরাস। তামাতেও প্রায় চার ঘণ্টা সক্রিয় থাকে এই ভাইরাস।

গবেষকরা দেখতে পেয়েছেন, অর্ধেক ভাইরাসের ৭৫ ভাগ কণাই এক ঘণ্টা ছয় মিনিট পর নিষ্ক্রিয় হয়ে যায়, তবে ২৫ ভাগ কণা সংক্রমণের জন্য সক্রিয় থাকে।

রকি মাউন্টেন ল্যাবরেটরিজের এনআইএআইডি’র মন্টানা ফ্যাসিলিটির নেলটজে ভ্যান ডোরম্যালেনের নেতৃত্বে গবেষণা অনুসারে, তিন ঘণ্টা পর ভাইরাসের কণার কার্যকারিতা ১২.৫ ভাগে নেমে আসে।

স্টেইনলেস স্টিলে অর্ধেক পরিমাণ ভাইরাস নিষ্ক্রিয় হতে প্রায় পাঁচ ঘণ্টা ৩৮ মিনিট সময় লাগে। প্লাস্টিকের ক্ষেত্রে ভাইরাসের হাফ-লাইফ হচ্ছে ছয় ঘণ্টা ৪৯ মিনিট। কার্ডবোর্ডে ভাইরাসে অর্ধেক-জীবনের সময়কাল হচ্ছে সাড়ে তিন ঘণ্টা। তবে বিভিন্ন চলকের ওপর এই সময়কাল নির্ভর করে বলে জানিয়েছেন গবেষকরা। তবে তামার ওপর ভাইরাসের টিকে থাকার সময় ছিল সবচেয়ে কম। সেখানে ৪৬ মিনিট পর অর্ধেক পরিমাণ ভাইরাস নিষ্ক্রিয় হয়ে যায়।

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গোপালগঞ্জে দু’গ্রুপের মধ্যে সংঘর্ষ, আহত ৪০
প্রকাশিত সংবাদের প্রতিবাদে ইউপি চেয়ারম্যানের সংবাদ সম্মেলন 
হঠাৎ বেড়েছে সর্দি-কাশি-জ্বর, নিরাময়ে কিছু ঘরোয়া উপায়
করোনায় আরও একজনের মৃত্যু
X
Fresh