• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

ভারতে করোনাকে ‘বিপর্যয়’ ঘোষণা, মৃতদের পরিবার পাবে ক্ষতিপূরণ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৪ মার্চ ২০২০, ১৬:২০
India announces coronavirus as notified disaster and financial assistance for bereved family
ছবি সংগৃহীত

ভারতের কেন্দ্রীয় সরকার করোনাভাইরাসকে ‘নোটিফায়েড ডিজাস্টার’ বলে ঘোষণা করেছে। ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক ঘোষণায় এ কথা জানিয়েছে। পাশাপাশি মৃতদের পরিবার পিছু ৪ লাখ রুপি করে আর্থিক সাহায্যের কথাও ঘোষণা করা হয়েছে।

ভারতে করোনায় আক্রান্ত সংখ্যা বেড়ে ৮৩ জনে দাঁড়িয়েছে। দেশটিতে আক্রান্তদের মধ্যে ৬৬ জন ভারতীয় নাগরিক এবং ১৭ জন বিদেশি (১৬ জন ইতালীয়, ১ জন কানাডিয়ান)।

এদিকে শনিবার সকালে নতুন করে মহারাষ্ট্রের দুজনের দেহে এই ভাইরাসের অস্তিত্ব পাওয়া যায়। দেশের সামগ্রিক পরিস্থিতি বিচারে আজ শনিবার সন্ধ্যায় বৈঠকে বসবে ভারতের কেন্দ্রীয় মন্ত্রিসভা।

অন্যদিকে, দিল্লি ও হরিয়ানায় করোনাকে মহামারী ঘোষণা করেছে ওই দুই রাজ্যের সরকার। পাশাপাশি পশ্চিমবঙ্গ, রাজস্থান, মহারাষ্ট্র ও কর্নাটকেও সব স্কুল, সুইমিংপুল, জিম, প্রেক্ষাগৃহ, পার্ক বন্ধ রাখার জন্য নির্দেশিকা জারি করেছে এসব রাজ্যের সরকার।

উল্লেখ্য, বিশ্বজুড়ে করোনাভাইরাসে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৫৪১৬ জনে। প্রাণঘাতী এই ভাইরাসে আক্রান্ত হয়েছে এক লাখ ৪৫ হাজারের বেশি মানুষ। চিকিৎসা নিয়ে সুস্থ হয়েছে প্রায় ৭১ হাজার জন। ইতোমধ্যে ভাইরাসটি পৌঁছে গেছে বিশ্বের ১৩৮টি দেশ ও অঞ্চলে।

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিএনপির ভারত বর্জন কর্মসূচির কারণ জানালেন নাছিম
ভারত থেকে ১৬৫০ টন পেঁয়াজ আসছে শুক্রবার
পেঁয়াজ রপ্তানিতে ভারতের নিষেধাজ্ঞার পরও কমেছে দাম
বিদেশি কোনো প্রভুর ইন্ধনে ভারত বিরোধিতা করছে বিএনপি : শেখ পরশ
X
Fresh