• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

করোনার ওষুধ নিয়ে আশা দেখাচ্ছেন ইসরায়েলি গবেষকরা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৩ মার্চ ২০২০, ১৪:৩৬
breakthrough in coronavirus vaccine claimed by israeli scientists
ছবি সংগৃহীত

চীনে করোনায় সংক্রমণ প্রায় কমে এলেও ইতালি, ইরান, দক্ষিণ কোরিয়া, জাপান, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যসহ বিশ্বের বিভিন্ন দেশে বাড়ছে এই ভাইরাসের প্রকোপ। পুরো বিশ্বে এই ভাইরাসে মৃত্যু হয়েছে ৪৯৭৩ জনের। আর আক্রান্ত হয়েছে এক লাখ ৩৪ হাজারের বেশি মানুষ। এমন পরিস্থিতিতে বুধবারই করোনাভাইরাসের সংক্রমণকে মহামারীর চেয়ে ভয়াবহ ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

করোনা আতঙ্কের মধ্যেই প্রশ্ন উঠছে, কবে মিলবে নভেল করোনাভাইরাসের ওষুধ? এমন সময়ে একটু হলেও আশার কথা শোনাচ্ছেন ইসরায়েলের বিজ্ঞানীরা। ইসরায়েলের বায়োলজিক্যাল রিসার্চ ইনস্টিটিউটের গবেষকদের দাবি, সার্স-সিওভি-2 (SARS-CoV-2) ভাইরাসের ওষুধ আবিষ্কার সম্ভব। তবে এখনও পর্যন্ত নভেল করোনাভাইরাসের কোনও ওষুধ আবিষ্কৃত হয়নি।

গত ১ ফেব্রুয়ারি দেশের বিজ্ঞানীদের করোনাভাইরাসের ওষুধের গবেষণায় জোর দিতে নির্দেশ দিয়েছিলেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। ওয়াইনেটের খবরে বলা হয়েছে, জাপান, ইতালি এবং অন্য দেশ থেকে মোট ৫টি ভাইরাস-নমুনার জোগাড় করা হয়েছে। তিন সপ্তাহ আগে এই নমুনা জোগাড় করেছে ওই ইনস্টিটিউট। যা বিভিন্ন তাপমাত্রায় পরীক্ষা করা হচ্ছে বলে জানা গেছে। ইসরায়েলের এই ইনস্টিটিউটে কমপক্ষে ৫০ জন অভিজ্ঞ বিজ্ঞানী রয়েছেন।

উল্লেখ্য, এর আগে করোনার ওষুধ আবিষ্কারের ওপর কাজের কথা জানিয়েছিল একটি মার্কিন সংস্থা। তবে এপ্রিলের আগে এ সম্পর্কিত পরীক্ষা সম্ভব নয় বলেও জানায় তারা।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইসরায়েলি হামলায় আরও ৭৯ ফিলিস্তিনি নিহত
ইসরায়েলে একাধিক ক্ষেপণাস্ত্র হামলা হিজবুল্লাহর
গরমে বাড়ছে শিশু রোগীর সংখ্যা, ওষুধের তীব্র সংকট
গাজায় এক কবর থেকেই উঠে আসছে শত শত লাশ
X
Fresh