• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

সুস্থ হলেন এইচআইভি আক্রান্ত বিশ্বের দ্বিতীয় রোগী

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১১ মার্চ ২০২০, ১৫:৪৯
অ্যাডাম ক্যাস্টিজেলো
ছবি সংগৃহীত

বিশ্বের দ্বিতীয় ব্যক্তি হিসেবে লন্ডনের এক এইআইভি আক্রান্ত রোগী সম্পূর্ণ সুস্থ হয়ে উঠেছেন। অ্যাডাম ক্যাস্টিজেলো নামে ওই ব্যক্তির চিকিৎসা পদ্ধতি শেষ হওয়ার প্রায় আড়াই বছর পরেও তার শরীরে নতুন করে এইআইভি সংক্রমণের প্রমাণ মেলেনি। এরপরই তাকে সম্পূর্ণ সুস্থ বলে দাবি করেছেন চিকিৎসকরা। জীবনযুদ্ধে জয়ী হওয়ার পরে এবার নিজেকে ‘নতুন আশার দূত’ হিসেবে তুলে ধরতে চান অ্যাডাম। সে কারণেই নিজের পরিচিতি লুকিয়ে না রেখে প্রকাশ্যে তার ফিরে আসার গল্প তুলে ধরতে চাইছেন ওই যুবক।

চিকিৎসকরা অবশ্য দাবি করেছেন, কোনও ওষুধ নয়। বরং স্টেম সেল চিকিৎসা পদ্ধতির সাহায্যেই ওই রোগী সুস্থ হয়ে উঠেছেন। কারণ তিনি ক্যানসারেও আক্রান্ত ছিলেন। সে কারণেই এক সুস্থ ব্যক্তির শরীর থেকে স্টেম সেল নিয়ে তার শরীরে প্রতিস্থাপিত করা হয়। আর তা থেকেই ক্যানসার তো বটেই, অ্যাডামের শরীরে এইআইভি জীবাণু প্রতিরোধ গড়ে তোলার ক্ষমতা তৈরি হয়। ফলে এইচআইভি-র চিকিৎসার জন্য অ্যান্টি রেট্রোভাইরাল থেরাপি বন্ধ হওয়ার প্রায় আড়াই বছর পরেও সুস্থ জীবন কাটাচ্ছেন চল্লিশ বছর বয়সী ওই যুবক।

২০১১ সালে টিমোথি ব্রাউন নামে বার্লিনের এক রোগী একই ধরনের চিকিৎসা পদ্ধতির সাহায্যে সম্পূর্ণ সুস্থ হয়ে উঠেছিলেন। ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের অন্যতম শীর্ষ গবেষক রবীন্দ্রকুমার গুপ্ত বলেন, এটা থেকেই প্রমাণিত হয় যে এইচআইভি-কে নিশ্চিতভাবে সারিয়ে তোলা সম্ভব।

চিকিৎসকরা জানিয়েছেন, স্টেম সেল প্রতিস্থাপন করায় ওই যুবকের শরীরে নতুন প্রতিষেধক কোষ তৈরি হয়। যার ফলে তার শরীরে এইআইভি-র জীবাণু নতুন করে সংক্রমণ ছড়াতে পারেনি। এজন্য যে ব্যক্তির স্টেম সেল অ্যাডামকে দেয়া হয়, তাকেই কৃতিত্ব দিচ্ছেন চিকিৎসকরা। তারা বলছেন, ওই ব্যক্তির স্টেম সেলে এমন একটি জিন ছিল, যা সচরাচর পাওয়া যায় না।

তবে চিকিৎসকরা জানাচ্ছেন, এই চিকিৎসা পদ্ধতি অত্যন্ত ঝুঁকিপূর্ণ। ফলে তা বিশ্বের সব এইচআইভি আক্রান্তের ক্ষেত্রে প্রয়োগ করা সম্ভব নয়। কেবল অ্যাডামের মতো যে রোগীরা এইআইভি-র সঙ্গে ক্যানসারের মতো মারণ রোগে আক্রান্ত। তাদের ক্ষেত্রে শেষ অস্ত্র হিসেবে এই চিকিৎসা পদ্ধতি প্রয়োগ করা হয়। তাছাড়া অন্যান্য রোগীদের ক্ষেত্রে এইচআইভি-র প্রচলিত ওষুধের ওপরেই ভরসা রাখছেন চিকিৎসকরা। তাদের দাবি, সঠিক চিকিৎসা পদ্ধতিতে ওষুধ খেয়েই দীর্ঘ এবং সুস্থ জীবনযাপন করতে পারেন এইচআইভি আক্রান্তরা।

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শিক্ষার্থীকে যেই স্পর্শ করে সেই অসুস্থ হয়ে পড়ে, হাসপাতালে ৩৫
ক্যাম্পাসে পড়ে ছিল অসুস্থ ভুবন চিল
রমজানে সুস্থ থাকতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষ পরামর্শ
লন্ডনে সড়ক দুর্ঘটনায় বাংলাদেশি নাট্যনির্মাতার মৃত্যু
X
Fresh