• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

করোনায় এশীয় ধনীর শীর্ষস্থান হারালেন মুকেশ আম্বানি

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১১ মার্চ ২০২০, ১২:৪৮
মুকেশ আম্বানি
ছবি সংগৃহীত

এশিয়ার শীর্ষ ধনী এখন আর মুকেশ আম্বানি নন। তাকে টপকে গেলেন আলিবাবা গ্রুপের কর্ণধার জ্যাক মা। করোনাভাইরাসের দ্রুত সংক্রমণ আর গত তিন দশকে অপরিশোধিত তেলের দামের সর্বোচ্চ পতনের কারণে এশিয়ার সবচেয়ে ধনীর স্থান হারালেন ‘রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজ’ এর মালিক। তাকে দুই নম্বরে ঠেলে দিয়ে আবারও শীর্ষ ধনীর স্থান দখল করলেন জ্যাক মা। দুই বছর আগে এশিয়ার সবচেয়ে বিত্তশালীর স্থান হারিয়েছিলেন তিনি। মঙ্গলবার এই খবর দিয়েছে ব্লুমবার্গ বিলিওনেয়ার্স ইনডেক্স।

করোনাভাইরাসের সংক্রমণ যে হারে ছড়িয়ে পড়তে শুরু করেছে, তাতে বিশ্বে বড় ধরনের আর্থিক মন্দার আশঙ্কা উত্তরোত্তর ঘনীভূত হচ্ছে। তার জেরে একদিনে মুকেশের মোট সম্পদের পরিমাণ কমে গেছে ৫৮০ কোটি ডলার। যার ফলে মুকেশের মোট সম্পদ জ্যাক মা-র চেয়ে ২৬০ কোটি ডলার কমে গেছে।

এর মধ্য দিয়ে ৪ হাজার সাড়ে ৪০০ কোটি ডলারের মালিক জ্যাক মা আবার এশিয়ার ধনীদের তালিকায় এক নম্বরে উঠে এসেছেন। ২০১৮ সালের মাঝামাঝিতে এশিয়ার শীর্ষ ধনীর স্থান খুইয়েছিলেন তিনি।

তীব্র আর্থিক মন্দার আশঙ্কা ঘনীভূত হওয়ায় মুকেশের রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজ আর এক বছরের মধ্যে বাজারে তার যাবতীয় ধারকর্জের পরিমাণ শূন্যে নামিয়ে আনতে পারবে কিনা, তা নিয়ে সন্দেহ দানা বেঁধেছে। এ কারণে রিলায়্যান্সের শেয়ারের দর পড়েছে হু হু করে। সোমবার শেয়ারের দাম পড়েছে ১২ শতাংশ। ২০০৯ সালের পর আর কখনও এতটা নেমে যায়নি রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজের শেয়ারের দাম।

এদিকে করোনার কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে আলিবাবার ব্যবসাও। কিন্তু বিশ্বজুড়ে ক্লাউড কম্পিউটিং আর মোবাইল অ্যাপসের ব্যবসার রমরমায় সেই ক্ষতির অনেকটাই পুষিয়ে নিয়েছেন তিনি।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আম্বানির মেয়ের বাড়ি কিনে নিলেন গায়িকা জেনিফার লোপেজ!
জাকারবার্গের স্ত্রীর লকেট হারানোর পর উধাও হয় ফেসবুক!
আম্বানিদের কারণে নিয়ম ভাঙলেন অক্ষয় কুমার
গৃহকর্মীর সঙ্গে যা করলেন রজনীকান্ত (ভিডিও)
X
Fresh