• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

প্রথমবারের মতো হিজাব পরে ইসরাইলি সংসদে মুসলিম এমপি

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৭ মার্চ ২০২০, ১৩:৪২
প্রথমবারের মতো হিজাব পরে ইসরাইলি সংসদে মুসলিম এমপি
ইমান ইয়াসিন খাতিব

প্রথমবারের মতো ইসরাইলি পার্লামেন্ট নেসেটে হিজাব পরে অংশ নিয়েছেন আরবের সংখ্যালঘু নারী মুসলিম এমপি ইমান ইয়াসিন খাতিব। চলতি সপ্তাহে হিজাব পরে এবং মাথায় স্কার্ফ তিনি সংসদে প্রবেশ করেন। আরব পার্টি থেকে তিনি বিজয়ী হয়েছেন।

দলটি তাদের বেশিরভাগ ইসরাইলি আরব সংখ্যালঘুর ২১ শতাংশ ভোট পেয়েছে। যারা ঐতিহ্যগতভাবে ফিলিস্তিনি কিন্তু নাগরিকত্বের ভিত্তিতে ইসরাইলি।

চার সন্তানের জননী ৫৫ বয়সী এ নারী এমপি জাতীয় রাজনীতিতে প্রবেশের আগে নাজারেত শহরের উপকণ্ঠে ইয়াফাত আন-নাসরেহ গালিলি গ্রামে একটি কমিউনিটি সেন্টারের পরিচালক হিসেবে কাজ করতেন।

নাজারেতে এক সংবর্ধনা অনুষ্ঠানে আলোচিত ইসরাইলি মুসলিম নারী এমপি ইমান ইয়াসিন খাতিব বলেন, হিজাব পরার জন্য আমি জনগণকে কাছে টেনেছি বিষয়টা এ রকম না। বরং আমার যোগ্যতা ও আমার কমিউনিটি আমাকে নির্বাচিত করেছে।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, এমপি খাতিব নির্বাচিত হওয়ার পর তার এলাকায় ব্যাপকভাবে অভিনন্দিত হয়েছেন। নাজারেতের রাস্তা দিয়ে যাওয়ার সময় তার সঙ্গে সেলফি তোলার জন্য তরুণরা ভিড় জমায়।

এই মুসলিম নারী এমপি বলেন, আমি হিজাব পরার কারণে বিভিন্ন পর্যায়ে নানামুখী চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছি। কিন্তু আমি সব সময় মানুষকে বলেছি, আমি কি পরেছি তা নয়, বরং আমি কী তা দেখুন।

এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যুদ্ধবিরতির প্রস্তাব পাসের পর  ইসরায়েলের হামলায় ৮১ ফিলিস্তিনি নিহত
ত্রাণ নিতে আসা ফিলিস্তিনিদের ওপর ফের হামলা, নিহত ১৯
২৪ ঘণ্টায় আরও ৯৩ ফিলিস্তিনিকে হত্যা করল ইসরায়েল
আরও ২০ ফিলিস্তিনিকে হত্যা করল ইসরায়েল
X
Fresh