logo
  • ঢাকা বুধবার, ০৮ এপ্রিল ২০২০, ২৫ চৈত্র ১৪২৬

করোনা আপডেট

  •     বিশ্বে গত ২৪ ঘণ্টায় ৭৩৮০ জনের মৃত্যু, মোট মৃত্যু ৮২ হাজারের বেশি। সবচেয়ে বেশি মৃত্যু যুক্তরাষ্ট্রে ১৯৭০ জন। মোট মৃত্যু ১২৮৫৪, আক্রান্তের দিক দিয়েও সবার ওপরে যুক্তরাষ্ট্র। এরপরেই ফ্রান্সে গত ২৪ ঘণ্টায় মৃত্যু ১৪১৭ জনের। মোট মৃত্যু ১০৩২৮ জনের। মোট আক্রান্ত এক লাখ নয় হাজারের বেশি মানুষ। তবে মৃত্যুতে বিশ্বে এখনও শীর্ষ ইতালি, এরপরই স্পেন। ব্রিটেনে হঠাৎ করে মৃত্যুর সংখ্যা বেড়েছে। গত ২৪ ঘণ্টায় এক লাফে ৭৮৬ জনের মৃত্যু হয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশে মারা গেছেন ৫ জন, শনাক্ত ৪১ জন, ঢাকায় ২০ জন ও নারায়ণগঞ্জে ১৫ জন এবং এর মধ্যে পুরুষ ২৮, নারী ১৩, সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ৩১ জন: আইইডিসিআর।

করোনা আতঙ্ক

নাগরিকসহ সবার জন্য ওমরাহ নিষিদ্ধ করল সৌদি আরব

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ০৪ মার্চ ২০২০, ১৯:৪৮ | আপডেট : ০৫ মার্চ ২০২০, ০৯:৩৮
নাগরিকসহ সবার জন্য ওমরাহ নিষিদ্ধ করল সৌদি আরব
ফাইল ছবি
সৌদি আরব সরকার তার নাগরিক ও স্থায়ী অভিবাসীদের জন্য সাময়িকভাবে ওমরাহ নিষিদ্ধ করেছে। এর আগে করোনাভাইরাসের প্রকোপ ঠেকাতে বর্হিবিশ্বের মুসল্লিদের জন্য ওমরাহ নিষিদ্ধ করা হয়।

আজ বুধবার (৪ মার্চ) সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয় এ ঘোষণা দিয়েছে।

ঘোষণায় বলা হয়েছে, অভ্যন্তরীণভাবেও ওমরাহ সাময়িকভাবে নিষিদ্ধ করা হলো। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত মক্কা মোকাররমা ও মদিনা মোনাওয়ারার সব প্রবেশ পথে কড়া পাহারা বসানো হবে।

আপাতত সৌদি আরবের নিজস্ব নাগরিক কিংবা কোনও প্রবাসী হারামাইন এরিয়ায় প্রবেশ করতে পারবে না। তবে ওই নোটিশে মসজিদ এলাকার বাসিন্দাদের জন্য কোনও নির্দেশনা দেয়া হয়নি।

এর আগে সোমবার সৌ‌দি আর‌বে প্রথম করোনাভাই‌রাসে আক্রান্ত শনাক্ত হয়।

ওই ব্যক্তি সম্প্রতি ইরান থে‌কে বাহরাইন হ‌য়ে দে‌শে ফিরেছেন। তবে তিনি সৌদি কর্তৃপক্ষের কাছে প্রকাশ করেননি যে তারা বাহরাইনের আগে ইরান সফর করেছিলেন।

স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, আক্রান্তের পরীক্ষা করার জন্য একটি সংক্রমণ নিয়ন্ত্রণ দল পাঠানো হয়েছে। পূর্ব সর্তকতার অংশ হিসেব আক্রান্তের রক্তের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য ল্যাবটারিতে পাঠানো হয়েছে।

যে তারা এই সতর্কতামূলক ব্যবস্থার অংশ হিসাবে নাগরিকের পরীক্ষা করার জন্য এবং পরীক্ষাগার পরীক্ষার জন্য একটি নমুনা নেওয়ার জন্য অবিলম্বে একটি সংক্রমণ নিয়ন্ত্রণ দল পাঠিয়েছে।

এর আগে, মধ্যপ্রাচ্যের দেশগুলোর মধ্যে সর্বপ্রথম করোনা সংক্রমিত ব্যক্তির খোঁজ পাওয়ায় সংযুক্ত আরব আমিরাতে। পরে বাহরাইন, কুয়েত, লেবানন ও মালয়েশিয়াতেও করোনাক্রান্ত ব্যক্তি শনাক্ত হয়।

এমকে

corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ১৬৪ ৩৩ ১৭
বিশ্ব ১৪২৯৪৩৭ ৩০১১৩০ ৮২১১৯
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়