• ঢাকা মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
logo

করোনায় কাঁপছে ইউরোপ, বিশ্বজুড়ে মৃত্যু ৩১১৯ জনের

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৩ মার্চ ২০২০, ১৫:০৩
corona fear engulf europe, worldwide death toll reaches to 3119
ছবি সংগৃহীত

করোনা আতঙ্কে রীতিমতো কাঁপছে ইউরোপ। ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) রোগ নিয়ন্ত্রক সংস্থা করোনায় সংক্রমণের আশঙ্কা মাঝারি থেকে বেশি বলে ঘোষণা করেছে। এমন এক সময় তারা এই ঘোষণা দিলো যখন ইতালিতে করোনায় ৫২ জনের মৃত্যু হয়েছে। আক্রান্তের সংখ্যা দুই হাজার ছাড়িয়ে গেছে।

জার্মানিতেও আক্রান্ত হয়েছে ১৫০ জন। অনির্দিষ্টকালের জন্য স্কুল বন্ধ রাখার নির্দেশ দিয়েছে জার্মানির সবচেয়ে জনবহুল প্রদেশ নর্থ রাইন ওয়েস্টফালিয়া। শুধু সেখানেই ৭৪ জন আক্রান্ত হয়েছে।

ব্রিটেনে এখনও পর্যন্ত ৩৪ জন করোনায় আক্রান্ত হয়েছে। দেশটির প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, যেভাবে দেশে সংক্রমণের ঘটনা ঘটছে তাতে আরও সতর্ক হওয়া প্রয়োজন। এছাড়া জরুরি সেবার আওতায় পড়েন না, এমন সব কর্মীকে ইরানের দূতাবাস থেকে দ্রুত সরানোর সিদ্ধান্তও নিয়েছে বরিসের সরকার।

রাশিয়ার রাজধানী মস্কো থেকেও সংক্রমণের খবর পাওয়া গেছে। গত মাসের শেষের দিকে ইতালি থেকে ফিরেছিলেন ওই রুশ যুবক। প্রথম সংক্রমণের খবর পাওয়া গেছে সেনেগাল থেকেও। এই দেশে করোনাভাইরাসে আক্রান্ত এক ফরাসি নাগরিক। গত মাসেই ফ্রান্সে গিয়েছিলেন তিনি।

এদিকে এশীয় অঞ্চলে চীনের বাইরে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে ইরানে। সেখানে এখন পর্যন্ত ৬৬ মারা গেছে। এছাড়া দক্ষিণ কোরিয়ায় ২৯ জনের মৃত্যু হয়েছে আর আক্রান্তের সংখ্যা প্রায় ৫ হাজার হয়েছে। আর জাপানে মারা গেছে ছয়জন। তবে জাপানের উপকূলে নোঙর করে থাকা প্রমোদতরী ডায়মন্ড প্রিন্সেসে সাতজনের মৃত্যু হয়েছে।

অন্যদিকে যুক্তরাষ্ট্রে করোনায় ছয়জনের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছে শতাধিক মানুষ। দেশটির রাজধানী ওয়াশিংটনের নতুন করে চারজনের মৃত্যু হয়েছে। ওয়াশিংটন ছাড়াও নিউইয়র্ক, ফ্লোরিডা ও ক্যালিফোর্নিয়ায় করোনায় আক্রান্ত রোগী সন্ধান পাওয়া গেছে। এমন পরিস্থিতি ওয়াশিংটন ও ফ্লোরিডা অঙ্গরাজ্যের সরকার জরুরি অবস্থা ঘোষণা করেছে। আর দক্ষিণ কোরিয়া ও ইতালি যাওয়া নিয়ে নতুন করে নির্দেশিকা জারি করেছে ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন।

উল্লেখ্য, চীনের উহান থেকে ছড়িয়ে পড়া ভাইরাসে বিশ্বজুড়ে ৩১১৯ জনের মৃত্যু হয়েছে। আর আক্রান্ত হয়েছে প্রায় ৯০ হাজার মানুষ। কেবল চীনেই মৃত্যু হয়েছে ২৯৪৬ জনের। এছাড়া চীনের বাইরে মৃত্যু হয়েছে ১৭০ জনের বেশি মানুষের।

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিভিন্ন দেশের শিক্ষার্থীদের অংশগ্রহণে চীনের নানজিং ইউনিভার্সিটিতে পহেলা বৈশাখ উদযাপন
চীনে ঈদ পুনর্মিলনী ও পহেলা বৈশাখ উদযাপন
বৈধ পথে ইউরোপ প্রবেশে সুখবর 
ভূমিকম্পে কেঁপে উঠল তিব্বত
X
Fresh