• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

করোনাভাইরাস: মাস্ক কেনা বন্ধের আহ্বান যুক্তরাষ্ট্রের শীর্ষ চিকিৎসকের

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০২ মার্চ ২০২০, ১১:৪৬
US surgeon general wants Americans to stop buying face masks
প্রতীকী ছবি

যুক্তরাষ্ট্রের শীর্ষ চিকিৎসক মাস্ক কেনা বন্ধের আহ্বান জানিয়েছেন। মার্কিন সার্জন জেনারেল ডা. জেরোমি অ্যাডামস মাস্ক কেনা বন্ধের আহ্বান শনিবার টুইট করেন। করোনাভাইরাসের আতঙ্কে মানুষজন মাস্ক জমা করতে থাকায় সঙ্কট সৃষ্টি হওয়ার পরিপ্রেক্ষিতে তিনি এই টুইট করেছেন।

ডা. অ্যাডামস তার টুইটে লিখেন, আসলেই, মাস্ক কেনা বন্ধ করুন! তিনি লিখেন, করোনাভাইরাস ঠেকাতে সাধারণ মানুষের এগুলো কার্যকর কিছু নয়, কিন্তু অসুস্থ রোগীর সেবায় স্বাস্থ্যসেবা প্রদানকারীরা যদি মাস্ক না পায়, তাহলে এর ফলে তারা এবং আমাদের কমিউনিটি ঝুঁকির মুখে পড়বে।

মার্কিন এই শীর্ষ চিকিৎসক আরও বলেন, হাত ধোয়া, অসুস্থ হলে বাড়িতে থাকা এবং আরও ‘দৈনিক প্রতিরোধ ব্যবস্থা’ সবচেয়ে ভালো সুরক্ষা। তিনি মানুষজনকে ফ্লুর টিকা নিতে বলেছেন কারণ ফ্লুর রোগী কম হলে করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইটা সহজ হবে।

এমন এক সময় ডা. অ্যাডামস এই টুইট করলেন যখন করোনা আতঙ্কে যুক্তরাষ্ট্রের মানুষজন হুমড়ি খেয়ে মাস্ক কিনছেন। করোনা থেকে সুরক্ষা পেতেই মানুষজন মাস্ক কিনছেন। তবে দেশটির সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন ও মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স বলেছেন, মাস্ক কেনা অপ্রয়োজনীয়।

এদিকে ভ্যানডারবিল্ট ইউনিভার্সিটি স্কুল অব মেডিসিনের প্রিভেনটিভ মেডিসিনের একজন প্রফেসর ডা. উইলিয়াম শাফনার মাস্ক কেনার এই প্রবণতাকে একটি ‘মানসিক বিষয়’ মন্তব্য করেছেন। তিনি বলেন, করোনাভাইরাস আসছে এবং আমরা অসহায় বোধ করছি। মাস্ক কেনা এবং তা পরার মধ্য দিয়ে আমরা নিয়ন্ত্রণের দায়িত্ব অনেকটা নিজের কাঁধেই তুলে নিই।

উল্লেখ্য, চীনের উহান থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে বিশ্বজুড়ে অন্তত ৩০২৫ জনের মৃত্যু হয়েছে। আর বিশ্বজুড়ে আক্রান্ত হয়েছে প্রায় ৮৮ হাজার মানুষ।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘বাংলাদেশে মুক্ত গণতন্ত্র বাস্তবায়নে চেষ্টা অব্যাহত রাখবে যুক্তরাষ্ট্র’
যুক্তরাষ্ট্রে সেতু দুর্ঘটনা : দুই মরদেহ উদ্ধার
নিজের ডেকে আনা পুলিশের গুলিতে প্রাণ গেল বাংলাদেশি তরুণের 
বাংলাদেশের সঙ্গে অংশীদারিত্বে যুক্তরাষ্ট্র গর্বিত : ব্লিঙ্কেন
X
Fresh