logo
  • ঢাকা বুধবার, ০৮ এপ্রিল ২০২০, ২৫ চৈত্র ১৪২৬

করোনা আপডেট

  •     দেশে গত ২৪ ঘণ্টায় মৃত্যু আরো ৩ জন, এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২০ জনে, নতুন আক্রান্ত ৫৪ জন, এর মধ্যে ঢাকায় ৩৯ জন আর পুরুষ ৩৩ জন, নারী ২১ জন, মোট আক্রান্ত ২১৮: আইইডিসিআর। বিশ্বে গত ২৪ ঘণ্টায় ৭৩৮০ জনের মৃত্যু, মোট মৃত্যু ৮২ হাজারের বেশি। সবচেয়ে বেশি মৃত্যু যুক্তরাষ্ট্রে ১৯৭০ জন। মোট মৃত্যু ১২৮৫৪, আক্রান্তের দিক দিয়েও সবার ওপরে যুক্তরাষ্ট্র। এরপরেই ফ্রান্সে গত ২৪ ঘণ্টায় মৃত্যু ১৪১৭ জনের। মোট মৃত্যু ১০৩২৮ জনের। মোট আক্রান্ত এক লাখ নয় হাজারের বেশি মানুষ। তবে মৃত্যুতে বিশ্বে এখনও শীর্ষ ইতালি, এরপরই স্পেন। ব্রিটেনে হঠাৎ করে মৃত্যুর সংখ্যা বেড়েছে। গত ২৪ ঘণ্টায় এক লাফে ৭৮৬ জনের মৃত্যু হয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশে মারা গেছেন ৫ জন, শনাক্ত ৪১ জন, ঢাকায় ২০ জন ও নারায়ণগঞ্জে ১৫ জন এবং এর মধ্যে পুরুষ ২৮, নারী ১৩, সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ৩১ জন: আইইডিসিআর।

করোনাভাইরাস: মাস্ক কেনা বন্ধের আহ্বান যুক্তরাষ্ট্রের শীর্ষ চিকিৎসকের

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০২ মার্চ ২০২০, ১১:৪৬
US surgeon general wants Americans to stop buying face masks
প্রতীকী ছবি

যুক্তরাষ্ট্রের শীর্ষ চিকিৎসক মাস্ক কেনা বন্ধের আহ্বান জানিয়েছেন। মার্কিন সার্জন জেনারেল ডা. জেরোমি অ্যাডামস মাস্ক কেনা বন্ধের আহ্বান শনিবার টুইট করেন। করোনাভাইরাসের আতঙ্কে মানুষজন মাস্ক জমা করতে থাকায় সঙ্কট সৃষ্টি হওয়ার পরিপ্রেক্ষিতে তিনি এই টুইট করেছেন।

ডা. অ্যাডামস তার টুইটে লিখেন, আসলেই, মাস্ক কেনা বন্ধ করুন! তিনি লিখেন, করোনাভাইরাস ঠেকাতে সাধারণ মানুষের এগুলো কার্যকর কিছু নয়, কিন্তু অসুস্থ রোগীর সেবায় স্বাস্থ্যসেবা প্রদানকারীরা যদি মাস্ক না পায়, তাহলে এর ফলে তারা এবং আমাদের কমিউনিটি ঝুঁকির মুখে পড়বে।

মার্কিন এই শীর্ষ চিকিৎসক আরও বলেন, হাত ধোয়া, অসুস্থ হলে বাড়িতে থাকা এবং আরও ‘দৈনিক প্রতিরোধ ব্যবস্থা’ সবচেয়ে ভালো সুরক্ষা। তিনি মানুষজনকে ফ্লুর টিকা নিতে বলেছেন কারণ ফ্লুর রোগী কম হলে করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইটা সহজ হবে।

এমন এক সময় ডা. অ্যাডামস এই টুইট করলেন যখন করোনা আতঙ্কে যুক্তরাষ্ট্রের মানুষজন হুমড়ি খেয়ে মাস্ক কিনছেন। করোনা থেকে সুরক্ষা পেতেই মানুষজন মাস্ক কিনছেন। তবে দেশটির সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন ও মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স বলেছেন, মাস্ক কেনা অপ্রয়োজনীয়।

এদিকে ভ্যানডারবিল্ট ইউনিভার্সিটি স্কুল অব মেডিসিনের প্রিভেনটিভ মেডিসিনের একজন প্রফেসর ডা. উইলিয়াম শাফনার মাস্ক কেনার এই প্রবণতাকে একটি ‘মানসিক বিষয়’ মন্তব্য করেছেন। তিনি বলেন, করোনাভাইরাস আসছে এবং আমরা অসহায় বোধ করছি। মাস্ক কেনা এবং তা পরার মধ্য দিয়ে আমরা নিয়ন্ত্রণের দায়িত্ব অনেকটা নিজের কাঁধেই তুলে নিই।

উল্লেখ্য, চীনের উহান থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে বিশ্বজুড়ে অন্তত ৩০২৫ জনের মৃত্যু হয়েছে। আর বিশ্বজুড়ে আক্রান্ত হয়েছে প্রায় ৮৮ হাজার মানুষ।

সংশ্লিষ্ট সংবাদ : করোনাভাইরাস

আরও
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ২১৮ ৩৩ ২০
বিশ্ব ১৪২৯৪৩৭ ৩০১১৩০ ৮২১১৯
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়