• ঢাকা মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
logo

তুরস্কের হামলায় ৩০৯ সিরীয় সেনা নিহত, বড় সংঘাতের আশঙ্কা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৯ ফেব্রুয়ারি ২০২০, ১৮:১৩
Turkey kills over 300 Syria regime troops
ছবি সংগৃহীত

সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলে এক বিমান হামলায় ৩৩ জন তুর্কি সৈন্য নিহত হওয়ার পর এটিকে কেন্দ্র করে ওই অঞ্চলে চরম উত্তেজনাকর পরিস্থিতি তৈরি হয়েছে। ওই ঘটনার পর তুরস্কের প্রেসিডেন্ট রেচেপ তায়েপ এরদোয়ান আঙ্কারায় এক উচ্চ পর্যায়ে নিরাপত্তা বৈঠক করেন এবং তুরস্কের বাহিনী সিরিয়ার ২০০টি লক্ষ্যবস্তুর ওপর স্থল ও বিমান হামলা শুরু করে।

ওই হামলায় ৩০৯ জন সিরিয়ান সেনাকে নির্মূলএবং ৫টি হেলিকপ্টার, ২৩টি ট্যাংক, ২৩টি হাওইটজার এবং দুটি বিমান প্রতিরক্ষা ব্যবস্থা ধ্বংস করা হয়েছে বলে দাবি করছে তুরস্ক। তুরস্কের গণমাধ্যমে কার্যত সিরিয়ান সামরিক যানে বিস্ফোরণের ছবি দেখানো হয়েছে।

এদিকে এ ঘটনা বেশ বিপজ্জনক বলে মনে করা হচ্ছে। কেননা গত কয়েক সপ্তাহ ধরেই সিরিয়ার সরকারি বাহিনী ইদলিব প্রদেশ পুনর্দখলের জন্য রাশিয়ার সামরিক সমর্থন নিয়ে ব্যাপক যুদ্ধ চালাচ্ছে। ইদলিব হচ্ছে সিরিয়ার ভেতরে বাশার আসাদবিরোধী বিদ্রোহীদের সবশেষ ঘাঁটি। এখানে একাধিক তুরস্ক-সমর্থিত সিরিয়ান বিদ্রোহী, জিহাদি ও আল-কায়েদা সংশ্লিষ্ট গোষ্ঠী আছে।

এছাড়া পরিস্থিতি জটিল আকার ধারণের আরও একটি কারণ হচ্ছে তুরস্ক মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট নেটোর গুরুত্বপূর্ণ সদস্য। আর সিরিয়ার বাশার আসাদ সরকারের মিত্র হচ্ছে অপর পরাশক্তি রাশিয়া। তাই তুরস্ক আক্রান্ত হলে ইদলিবের যুদ্ধে পরাশক্তিগুলো জড়িয়ে পড়ে কিনা- সেই আশঙ্কা বেড়ে যাচ্ছে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
হামলার বিষয়ে তুরস্ককে আগেই জানিয়েছিল ইরান : রয়টার্স
ইরানকে যে আহ্বান তুরস্কের
এবার বড় পরিসরে হামলার হুমকি ইরানের
ইসরায়েলে কর্মরত মার্কিনীদের সতর্কতা যুক্তরাষ্ট্রের
X
Fresh