• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

ভারতে ভয়াবহ আকার ধারণ করতে পারে করোনা: মার্কিন গোয়েন্দা রিপোর্ট

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৯ ফেব্রুয়ারি ২০২০, ১৫:২৪
us spy agencies concerned about coronavirus spread in india
ছবি সংগৃহীত

বিশ্বের প্রায় ৫০টি দেশে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। এই মারণ রোগের উৎসস্থল চীনেই মৃত্যু হয়েছে প্রায় তিন হাজার মানুষের। ভারতে এখনও ব্যাপক হারে করোনা ছড়িয়ে না পড়লেও তিনজনের শরীরে এই ভাইরাস পাওয়া গেছে। ওই তিনজন সুস্থ হয়ে বাড়ি ফিরেও গেছে বলে জানিয়েছে দেশটির কর্তৃপক্ষ।

কিন্তু বিশ্বজুড়ে যেভাবে করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে, তাতে ঘন জনবসতির ভারতে তা ব্যাপক আকার ধারণ করতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। বিশ্বে কীভাবে ছড়াচ্ছে করোনাভাইরাস সেদিকে নজর রাখছে মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো। এই জীবাণু প্রতিরোধে কতটা প্রস্তুত বিভিন্ন দেশ সেদিকেও নজর রাখা হচ্ছে। তবে একবার ছড়িয়ে পড়লে ভারতে এই ভাইরাসের আক্রমণ ভয়াবহ আকার নিতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো।

মূলত ভারতের করোনা ছড়িয়ে পড়ার ক্ষেত্রে দেশটির বিপুল জনসংখ্যা ও ঘনবসতি একটি কারণ বলে আশঙ্কা প্রকাশ করেছে মার্কিন গোয়েন্দারা। এর ফলেই ভারতে করোনার প্রতিরোধ করার ক্ষমতা অত্যন্ত সীমিত বলেও মনে করছেন তারা। তাই চীনের পরে করোনাভাইরাসের সম্ভাব্য ক্ষেত্র হিসেবে যে দেশ তাদের সবচেয়ে চিন্তায় রেখেছে তা হলো ভারত।করোনাভাইরাসের হামলা ঠেকাতে যতটা স্বাস্থ্যবিধি মেনে চলতে হয়, তা ভারতের বেশিরভাগ জায়গাতেই নেই বলে মনে করছে তারা।

উল্লেখ্য, বিশ্বের ৫০টির বেশি দেশে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। বিশ্বজুড়ে প্রায় তিন হাজার মানুষ প্রাণ হারিয়ে এই করোনাভাইরাসের কারণে। আর আক্রান্ত হয়েছে ৮৪ হাজারের বেশি মানুষ। তবে চীনের পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে এলেও দক্ষিণ কোরিয়া, ইতালি ও ইরানে ব্যাপক হারে ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস। এমন পরিস্থিতিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, করোনা সঙ্কট সর্বোচ্চ মাত্রায় গিয়ে পৌঁছেছে।

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মোদি ও রাহুলের বিরুদ্ধে আচরণবিধি ভঙ্গের অভিযোগ, ইসির নোটিশ
বাংলাদেশ-চীনের সামরিক মহড়া, যে প্রতিক্রিয়া জানাল ভারত
ভারতীয় হৃদয়ে প্রাণ বাঁচল পাকিস্তানি তরুণীর
ভারতের পাটনায় গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে নিহত ৬
X
Fresh