• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

করোনা সঙ্কট সর্বোচ্চ মাত্রা স্পর্শ করেছে: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৯ ফেব্রুয়ারি ২০২০, ১৩:০৮
coronavirus reaches worst level says WHO
ছবি সংগৃহীত

চীনের সীমান্ত পেরিয়ে পুরো বিশ্বে ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস বা কভিড-১৯। অন্তত ৫৭টি দেশে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী এই ভাইরাস। নতুন করে সংক্রমণ ঘটেছে বেলারুশ, লিথুয়ানিয়া, নিউজিল্যান্ড, নাইজিরিয়া, নেদারল্যান্ডসের মতো দেশে। এমন পরিস্থিতি করোনাভাইরাস সঙ্কট সর্বোচ্চমাত্রা ছুঁয়েছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

সুইজারল্যান্ডের জেনেভায় শুক্রবার এক সংবাদ সম্মেলনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান ড. টেডরস অ্যাডহানম গেব্রেইয়েসুস এ ঘোষণা দেন। তিনি বলেন, আমরা এ বিপদকে খাটো করে দেখতে রাজি নই। এ কারণেই আমরা বলছি যে এ ভাইরাসের বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ার ঝুঁকি খুবই বেশি। আমরা সতর্কতার মাত্রা ‘উচ্চ’ থেকে ‘সর্বোচ্চ’ মাত্রায় নিয়ে গেছি।

ক্রমেই ছড়িয়ে পড়তে থাকা করোনাভাইরাসে চীনের পর আক্রান্তের সংখ্যা সবচেয়ে বেশি দক্ষিণ কোরিয়ায়। দেশটিতে এখন প্রায় তিন হাজার মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। আর মৃত্যু হয়েছে অন্তত ১৩ জনের। শুক্রবার একদিনেই দেশটিতে ৫৯৪ জন করোনায় আক্রান্ত হয়েছে। দক্ষিণ কোরিয়ার পর আক্রান্তের সংখ্যা সবচেয়ে বেশি ইতালিতে। সবচেয়ে খারাপ পরিস্থিতি ইতালির উত্তরাঞ্চলে। সেখানে ৬৫০ জনের শরীরে করোনাভাইরাস পাওয়া গেছে। মৃত্যু হয়েছে ১৭ জনের।

তবে ইতালির কর্মকর্তারা বলছেন, অনেকের শরীরে করোনা পাওয়া গেলেও আক্রান্তদের শরীরস্বাস্থ্য তেমন কাবু হয়ে পড়েনি। মোটের উপরে ঠিক আছেন তারা। আমাদের লক্ষ্য হচ্ছে আগের মতো স্বাভাবিক জীবনে ফেরা। এ অবস্থায় স্কুল-কলেজ চালু করার কথা ভাবছে প্রশাসন। খোলা হয়েছে মিউজিয়াম।

কিন্তু ইতালি ঘুরে দাঁড়ানোর কথা ভাবলেও বহু দেশই কড়াকড়ি আরোপ করেছে। যেমন করোনা সন্দেহে জার্মানিতে ‘নজরবন্দি’ রাখা হয়েছে হাজারখানেক বাসিন্দাকে। যেকোনো ধরনের জমায়েতে নিষেধাজ্ঞা জারি করেছে সুইজারল্যান্ড। জাপানেও ১৫ মার্চ পর্যন্ত ‘টোকিও ডিজনিল্যান্ড’ ও ‘টোকিও ডিজনি-সি’ বন্ধ করে দেয়া হয়েছে। আর চীনের সঙ্গে ভারতের বিমান যোগাযোগ বন্ধই রয়েছে। নতুন করে জাপান ও দক্ষিণ কোরিয়ার বিমানেও সাময়িক নিষেধাজ্ঞা জারি করেছে ভারত।

এদিকে ইরানে আশঙ্কাজনকভাবে বাড়ছে করোনায় মৃতের সংখ্যা। দেশটিতে এখন পর্যন্ত ২১০ জনের মৃত্যু হয়েছে বলে জানা গেছে। করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ইরানের সাবেক এক রাষ্ট্রদূত। আক্রান্ত হয়েছেন দেশটির ভাইস প্রেসিডেন্ট, উপ-স্বাস্থ্যমন্ত্রীসহ আরও দুইজন আইনপ্রণেতা। এছাড়া ভাইরাসের সংক্রমণ ঠেকাতে তিনদিন স্কুল বন্ধ রেখেছে ইরান।

উল্লেখ্য, চীনের উহান থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে বিশ্বজুড়ে প্রায় ৮৪ হাজার মানুষ আক্রান্ত হয়েছে। আর মৃত্যু হয়েছে প্রায় তিন হাজার জনের। চীনের মূল ভূখণ্ডের বাইরে ফ্রান্স, জাপান, ইতালি, ইরান, তাইওয়ান, হংকং, ফিলিপাইন, দক্ষিণ কোরিয়াসহ বিভিন্ন দেশে করোনায় মৃত্যুর ঘটনা ঘটেছে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইসরায়েলের বিরুদ্ধে ইরান একাই যথেষ্ট : চীন
বনানীতে চালু হলো চীনা ভিসা সেন্টার
নির্মাণাধীন ভবন থেকে পড়ে চীনা নাগরিকের মৃত্যু
গাজীপুরে ব্যাটারি কারখানায় বিস্ফোরণ, চীনা নাগরিক নিহত
X
Fresh