• ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
logo

চীন থেকে ফিরে কোয়ারেন্টাইনে মঙ্গোলিয়ার প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৮ ফেব্রুয়ারি ২০২০, ১৯:৫৮
মঙ্গোলিয়ার প্রেসিডেন্ট খাল্টমাজিন বাট্টুলগা
ছবি সংগৃহীত

চীন থেকে রাষ্ট্রীয় এক সফর শেষে দেশে ফেরার পর মঙ্গোলিয়ার প্রেসিডেন্ট ও তার পুরো প্রতিনিধি দলকে ১৪ দিনের কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। চীনে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসের মধ্যে দেশটির প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে দেখা করতে চান মঙ্গোলিয়ার প্রেসিডেন্ট খাল্টমাজিন বাট্টুলগা।

উচ্চ পর্যায়ের ওই বৈঠক বাতিল না করেই বরং চীন সফর করেন বাট্টুলগা ও তার প্রতিনিধি দল। পরে তারা দেশে ফিরলে তাদের কোয়ারেন্টাইনে রাখে মঙ্গোলিয়ার কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার বাট্টুলগা ও তার প্রতিনিধি দল দেশে ফেরেন। বার্তা সংস্থা মন্টসামের খবরে বলা হয়, দেশে ফিরলে তাদের ১৪ দিনের জন্য কোয়ারেন্টাইনে রাখা হয়। এসময় তাদের করোনাভাইরাস পরীক্ষাও করা হয়। তবে তাদের মধ্যে কারও শরীরে করোনাভাইরাস পাওয়া গেছে কিনা তা জানা যায়নি।

কোয়ারেন্টাইনে রাখা কর্মকর্তাদের মধ্যে মঙ্গোলিয়ার পররাষ্ট্রমন্ত্রী, চীনে দেশটির রাষ্ট্রদূত, জাতীয় ইমার্জেন্সি চিফ, প্রেসিডেন্টের চিফ অব স্টাফ ও একজন পররাষ্ট্র নীতি উপদেষ্টাও রয়েছেন। ওই কর্মকর্তাদের পরবর্তী ১৪ দিন মঙ্গোলিয়ার পার্বত্য একটি বিচ্ছিন্ন রিসোর্টে থাকতে হবে। আর প্রেসিডেন্ট বাট্টুলগাকে রাজধানী উলানবাটারে একটি ক্লিনিকে থাকতে হবে।

প্রসঙ্গত, ইরানের ডেপুটি স্বাস্থ্যমন্ত্রী ও দেশটির ভাইস প্রেসিডেন্ট করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। চীনের উহান থেকে ছড়িয়ে পড়া এই ভাইরাসে আক্রান্ত হওয়াদের ওই দুজন উচ্চ পর্যায়ের কর্মকর্তা। এছাড়া এই ভাইরাসে আক্রান্ত হয়েছে ভ্যাটিকানে ইরানের সাবেক রাষ্ট্রদূতের মৃত্যু হয়েছে। প্রাণঘাতী এই ভাইরাসে বিশ্বজুড়ে এখন পর্যন্ত ৮৩ হাজারের বেশি মানুষ আক্রান্ত হয়েছে। আর মৃত্যু হয়েছে অন্তত ২৮৫৮ জনের।

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আরও ৩৫ জনের করোনা শনাক্ত
করোনায় প্রাণ গেলো আরও ১ জনের, শনাক্ত ৪৯
সবসময় বাংলাদেশের পাশে থাকবে চীন : নৌপরিবহন প্রতিমন্ত্রী
আরও ৪৬ জনের শারীরে করোনা
X
Fresh