logo
  • ঢাকা শুক্রবার, ০৩ এপ্রিল ২০২০, ২০ চৈত্র ১৪২৬

করোনা আপডেট

  •     করোনাভাইরাসে আক্রান্ত হয়ে শুক্রবার পর্যন্ত বিশ্বে মারা গেছেন ৫৩ হাজার ১৯৫ জন।গত ২৪ ঘণ্টায় স্পেনে মৃত্যু ৯৫০, মোট ১০ হাজার, নতুন আক্রান্ত ৮ হাজারের বেশি: বৃহস্পতিবার জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। ভারতে আক্রান্ত ২ হাজার ছুঁই ছুঁই, একদিনে ৯ জনের মৃত্যু, আক্রান্ত ১৩১, মোট মৃত্যু: এনডিটিভি। বিশ্বজুড়ে একদিনে এক লাখের বেশি আক্রান্ত, ৬ হাজার মৃত্যু, এই মৃত্যুর অর্ধেকের বেশিই স্পেন, ইতালি ও যুক্তরাষ্ট্রে: বিবিসি। গত ২৪ ঘণ্টায় বাংলাদেশে দুজন ব্যক্তি আক্রান্ত হয়েছেন: আইইডিসিআর। যুক্তরাজ্যে ১ দিনে শুধু বুধবার ৫৬২ জনের মৃত্যু হয়েছে, আক্রান্ত ৪৩২৪, মোট মৃতের সংখ্যা ২৩৫২, মোট আক্রান্ত ২৯৪৭৪ জন: এএফপি। গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি মৃত্যু দেখল আমেরিকা- ৮৬৫ জন, মোট মৃত্যু ৩ হাজার ৮৭৩, আক্রান্তের পরিসংখ্যানেও প্রথম স্থানে আমেরিকা- এক লাখ ৭৫ হাজার: ডয়েচে ভেলে। ইউরোপে মৃতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে, শুধু স্পেন ও ইতালিতেই মৃত্যু ২০ হাজারের বেশি, ইতালিতে ১২৪২৮, যুক্তরাজ্যে ১৭শ ছাড়িয়েছে: বিবিসি।

মিশরের সাবেক প্রেসিডেন্ট হোসনি মোরাবক মারা গেছেন

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৫ ফেব্রুয়ারি ২০২০, ১৭:২৫ | আপডেট : ২৫ ফেব্রুয়ারি ২০২০, ১৮:৪১
Former Egyptian president Hosni Mubarak dies
ছবি সংগৃহীত

মিশরের সাবেক প্রেসিডেন্ট হোসনি মোবারক কায়রোর একটি হাসপাতালে ৯১ বছর বয়সে মারা গেছেন। ২০১১ সালে সামরিক এক অভ্যুত্থানে তাকে উৎখাত করা হয়। খবর বিবিসির।

মঙ্গলবার মিশরের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা মোবারকের মৃত্যুর খবর নিশ্চিত করেছে। এর আগে আল-ওয়াতান ওয়েবসাইটের খবরে বলা হয়, তিনি একটি সামরিক হাসপাতালে মারা গেছে।

প্রায় মাস খানেক আগে মোবারকের অস্ত্রাপচার করা হয়। মোবারকের ছেলে আলা গত শনিবার জানিয়েছিলেন যে, তার বাবা এখনও নিবিড় পরিচর্যা কেন্দ্রে রয়েছেন।

গণ-আন্দোলনের মুখে পদত্যাগ করার আগে তিন দশক ধরে ক্ষমতায় ছিলেন মোবারক। আরব বসন্ত নামের ওই বিক্ষোভের প্রতিবাদকারীদের হত্যার অভিযোগে দোষী সাব্যস্ত হয়েছিলেন তিনি। পরবর্তীতে তাকে নির্দোষ হিসেবে ঘোষণা করা হয় এবং ২০১৭ সালের মার্চে তাকে মুক্তি দেয়া হয়।

১৯২৮ সালে জন্ম নেয়া মোবারক কিশোর বয়সেই বিমান বাহিনীতে যোগ দেন এবং ১৯৭৩ সালে আরব-ইসরায়েল যুদ্ধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। আনোয়ার সাদাত নিহত হওয়ার পর তিনি মিশরের প্রেসিডেন্ট হন। ইসরায়েল-ফিলিস্তিন শান্তি প্রক্রিয়ায়ও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন মোবারক।

corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৫৬ ২৬
বিশ্ব ১০১১৪৯০ ২১০১৮৬ ৫২৮৬৩
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়