• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

করোনার বিস্তারের জন্য বিশ্বকে প্রস্তুত থাকতে হবে: ডব্লিউএইচও

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৫ ফেব্রুয়ারি ২০২০, ১৫:০২
World must prepare for pandemic says WHO
ছবি সংগৃহীত

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা ডব্লিউএইচও সতর্ক করে দিয়ে বলেছে, করোনাভাইরাসের মহাদেশব্যাপী ছড়িয়ে পড়ার ব্যাপারে বিশ্বকে আরও প্রস্তুত থাকতে হবে। সংস্থাটি বলছে, এই মহামারী এখনই মহাদেশব্যাপী ছড়িয়ে পড়ার মতো পরিস্থিতি তৈরি হয়নি কিন্তু দেশগুলোর ‘প্রস্তুত’ থাকা উচিত। খবর বিবিসির।

কোনও একটি সংক্রামক রোগ যখন বিশ্বের বিভিন্ন অংশে ব্যক্তি থেকে ব্যক্তির শরীরে ছড়িয়ে পড়ে তখন সেটিকে প্যানডেমিক বা মহাদেশব্যাপী ছড়িয়ে পড়া বলা হয়। চীনের বাইরে ব্যাপক হারে দক্ষিণ কোরিয়া, ইতালি ও ইরানে এই করোনাভাইরাস ছড়িয়ে পড়ার প্রেক্ষিতে এমন আশঙ্কার সৃষ্টি হয়েছে।

যদিও আক্রান্তদের মধ্যে অধিকাংশই ভাইরাসটির মূল উৎস চীনের নাগরিক। সেখানে এখন পর্যন্ত ৭৭ হাজারের বেশি মানুষ এই করোনাভাইরাস বা কভিড-১৯ এ আক্রান্ত হয়েছে, আর মৃত্যু হয়েছে অন্তত ২৬৬৩ জনের।

তবে চীনের বাইরে আরও প্রায় ৩০টি দেশে ১২০০-র বেশি মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। এসব দেশে মৃতের সংখ্যা ৩০ জন ছাড়িয়ে গেছে। সবশেষ সোমবার ইতালিতে আরও চারজনের মৃত্যু হয়। সবমিলিয়ে দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে সাতজনের মৃত্যু হলো।

এদিকে করোনাভাইরাসের অর্থনৈতিক প্রভাবের কারণে বিশ্বজুড়ে শেয়ারবাজারে ধস নেমেছে। অন্যদিকে চীন জানিয়েছে, তারা আগামী মাসে ন্যাশনাল পিপলস কংগ্রেসের বার্ষিক সভা পিছিয়ে দিয়েছে। করোনাভাইরাসের বিরুদ্ধে ‘চলমান প্রচেষ্টা’ অব্যাহত রাখতে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।

উল্লেখ্য, করোনাভাইরাসে মৃতের সংখ্যা ২৭০০ ছাড়িয়ে গেছে। এর মধ্যে চীনেই প্রাণ গেছে অন্তত ২৬৬৩ জনের। আর বিশ্বজুড়ে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে ৮০ হাজারের বেশি মানুষ।

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশ ও চীনের বন্ধুত্ব শক্তিশালী হয়েছে : শি জিনপিং
ডিএনসিসির স্বাস্থ্যসেবার উন্নয়নে সহায়তার আশ্বাস বিশ্ব স্বাস্থ্য সংস্থার
চীনের সঙ্গে সরাসরি লেনদেনে যাচ্ছে বাংলাদেশ
চিকিৎসকদের প্রশিক্ষণে সহায়তা করতে আগ্রহী ডব্লিউএইচও
X
Fresh