• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

করোনাভাইরাস চীনের ‘সবচেয়ে বড় স্বাস্থ্যগত জরুরি’ অবস্থা: শি জিনপিং

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৩ ফেব্রুয়ারি ২০২০, ১৯:০৩
Coronavirus is communist China’s ‘biggest health emergency’ says Xi jinping
মালয় মেইল থেকে নেয়া

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং রোববার বলেছেন, করোনাভাইরাস কমিউনিস্ট চীনের ‘সবচেয়ে বড় স্বাস্থ্যগত জরুরি’ অবস্থা। প্রাণঘাতী এই করোনাভাইরাসে দেশটিতে ২৪০০-র বেশি মানুষের মৃত্যু হওয়ার পর তিনি এ মন্তব্য করলেন। খবর মালয় মেইলের।

জিনপিং বলেছেন, ১৯৪৯ সালে কমিউনিস্ট চীন প্রতিষ্ঠালাভের পর এটাই দেশটির ‘সবচেয়ে বড় স্বাস্থ্যগত জরুরি’ অবস্থা। তিনি বলেন, এটি খুব দ্রুত ছড়িয়ে পড়ছে, বহু মানুষ আক্রান্ত হচ্ছে এবং এটা প্রতিরোধ ও নিয়ন্ত্রণ করা খুব কষ্টসাধ্য হয়ে দাঁড়িয়েছে।

করোনাভাইরাস মহামারী রোধে এক বৈঠকে প্রেসিডেন্ট শি এই মন্তব্য করেন বলে জানিয়েছে চীনের রাষ্ট্রীয় সম্প্রচার মাধ্যম সিসিটিভি। প্রেসিডেন্ট শি বলেন, এটা আমাদের জন্য একটি সঙ্কট এবং একটি বড় পরীক্ষা।

করোনাভাইরাসের কারণে দেশটির ‘অর্থনীতি ও সমাজের ওপর অপরিহার্যভাবে বড় প্রভাব’ পড়বে বলেও মন্তব্য করেন প্রেসিডেন্ট শি। তবে এর প্রভাব ‘স্বল্প মেয়াদী’ হবে এবং এটি নিয়ন্ত্রণ করা যাবে বলেও মন্তব্য করেন চীনা প্রেসিডেন্ট।

উল্লেখ্য, প্রাণঘাতী করোনাভাইরাসে বিশ্বব্যাপী অন্তত ২৪৫৯ জনের মৃত্যু হয়েছে। আর আক্রান্তের সংখ্যা ৭৮ হাজার ছাড়িয়ে গেছে। এর মধ্যে চীনের মূল ভূখন্ডে ২৪৪১ ও চীনের বাইরে ১৭ জন মৃত্যু হয়েছে। হুবেই কর্তৃপক্ষ জানায়, শনিবার ভাইরাসে আক্রান্ত হয়ে একদিনে অন্তত ৯৬ জনের মৃত্যু হয়েছে। নতুন করে আক্রান্ত হয়েছে ৬৩০ জন।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইসরায়েলের বিরুদ্ধে ইরান একাই যথেষ্ট : চীন
বনানীতে চালু হলো চীনা ভিসা সেন্টার
নির্মাণাধীন ভবন থেকে পড়ে চীনা নাগরিকের মৃত্যু
গাজীপুরে ব্যাটারি কারখানায় বিস্ফোরণ, চীনা নাগরিক নিহত
X
Fresh