• ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
logo

সিএএ ও এনআরসি নিয়ে মোদির সঙ্গে কথা বলবেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২২ ফেব্রুয়ারি ২০২০, ১৮:৫৯
trump will raise religious freedom with pm modi in india
আনন্দবাজার থেকে নেয়া

ভারতে ধর্মীয় স্বাধীনতা ক্ষুণ্ণ হচ্ছে কিনা, আসন্ন ভারত সফরে তা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে জানতে চাইবেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। উঠবে গণতন্ত্র রক্ষার প্রসঙ্গও। হোয়াইট হাউসের পক্ষ থেকে শুক্রবার এ কথা জানানো হয়েছে। খবর আনন্দবাজারের।

ভারতের গণতান্ত্রিক ঐতিহ্য ও গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলো সম্পর্কে যুক্তরাষ্ট্রের গভীর শ্রদ্ধাবোধ রয়েছে জানিয়ে হোয়াইট হাউসের এক শীর্ষ কর্মকর্তা বলেন, ভারত ও আমাদের দেশে যে গণতান্ত্রিক ঐতিহ্য ও ধর্মীয় স্বাধীনতার পরিবেশ রয়েছে, তা নিয়ে আলোচনা করবেন প্রেসিডেন্ট ট্রাম্প। ভারত সফরে বিষয় দুটি নিয়ে তিনি প্রধানমন্ত্রী মোদির সঙ্গে যেমন একান্তে আলোচনা করবেন, তেমনই তা নিয়ে বলবেন প্রকাশ্যেও। এর মধ্যে ধর্মীয় স্বাধীনতার বিষয়টি অগ্রাধিকার পাবে।

সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) ও জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি) নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ভারত সফরে প্রধানমন্ত্রী মোদির কাছে কিছু জানতে চাইবেন কিনা, সাংবাদিকদের এই প্রশ্নে হোয়াইট হাউসের ওই কর্মকর্তা এ কথা জানিয়েছেন।

তিনি বলেন, বিষয়গুলো (সিএএ এবং এনআরসি) আমরা জানি। আমরা উদ্বিগ্নও। আমার মনে হয়, প্রেসিডেন্ট ট্রাম্প এই দুটি বিষয় নিয়েই কথা বলবেন প্রধানমন্ত্রী মোদির সঙ্গে। ধর্মীয় স্বাধীনতা রক্ষার বিষয়টি ভারতের সংবিধানেই রয়েছে। সেখানে ধর্মীয় সংখ্যালঘুদের সম্মান দেয়ার অঙ্গীকার করা হয়েছে। বিশ্বের প্রধান চারটি ধর্মের পীঠস্থান ভারত। তাই প্রেসিডেন্ট ট্রাম্পের কাছেও বিষয়টি খুব গুরুত্বপূর্ণ।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নারী দিবস উপলক্ষে ভারতে রান্নার গ্যাসের দাম কমানোর ঘোষণা
প্রেসিডেন্ট নির্বাচন থেকে সরে দাঁড়ালেন নিকি হ্যালি
বাংলাদেশের চেয়েও ভারতে বেকারত্বের হার বেশি : রাহুল গান্ধী
সাড়ে ৩৫ কোটি ডলার জরিমানার পাশাপাশি ব্যবসা বন্ধ ট্রাম্পের
X
Fresh