• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

করোনার প্রাদুর্ভাব ঠেকানোর সুযোগ সীমিত হয়ে আসছে : ডব্লিউএইচও

আন্তর্জাতি ডেস্ক, আরটিভি অনলাইন

  ২২ ফেব্রুয়ারি ২০২০, ১৫:১২
ডা. টেডরস আধানম গেব্রেয়াসাস
বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান ডা. টেডরস আধানম গেব্রেয়াসাস

করোনাভাইরাসের ক্ষেত্রে চীন বা অন্য কোনও বিষয়ের সঙ্গে স্পষ্ট যোগসূত্র নিশ্চিত হতে না পারায় ভাইরাসটিতে আক্রান্তের কিছু সংখ্যা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান ডা. টেডরস আধানম গেব্রেয়াসাস। তিনি বলেন, ভাইরাসটি ঠেকানোর মতো সুযোগ সীমিত বা ‘সংকীর্ণ’ হয়ে আসছে।

ডা. টেডরস বলেন, চীনের বাইরে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ‘তুলনামূলকভাবে কম’ কিন্তু সংক্রমণের ধরন উদ্বেগজনক। যেসব সংক্রমণের ক্ষেত্রে প্রাদুর্ভাবের সঙ্গে কোনও যোগসূত্র পাওয়া যাচ্ছে না অর্থাৎ প্রাদুর্ভাবের শিকার এলাকায় ভ্রমণ করার কোনও উল্লেখ নেই অথবা আগে কোনও আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে আসারও কোন উল্লেখ পাওয়া যাচ্ছে না; সেসব সংক্রমণ নিয়ে আমাদের উদ্বেগ রয়েছে। ইরানে নতুন করে আক্রান্ত হওয়া এবং মৃত্যুর ঘটনা ‘খুবই উদ্বেগজনক’।

শনিবার চীনের স্বাস্থ্য কর্তৃপক্ষ বলেছে, করোনাভাইরাসে মৃত্যু ও নতুন করে আক্রান্তের সংখ্যা কমে আসছে। কিন্তু দক্ষিণ কোরিয়া, ইতালি, ইরান এবং অন্য দেশে এই সংখ্যা বাড়ছে। চীনের বাইরে ২৬টি দেশে কমপক্ষে ১২০০ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছে এবং ১৫ জন মারা গেছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

এর মধ্যে দক্ষিণ কোরিয়ায় দুইজন মারা গেছেন। চীনের বাইরে ও জাপানে কোয়ারেন্টাইনে রাখা একটি প্রমোদতরীর বাইরে সবচেয়ে বেশি করোনাভাইরাসে আক্রান্ত রোগী রয়েছে দেশটিতে। শনিবার দক্ষিণ কোরিয়া জানিয়েছে, সেখানে নতুন করে ১৪২ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। সব মিলিয়ে দেশটিতে আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ৩৪৬ জনে।

এদিকে ইতালির চিকিৎসকদের বরাত দিয়ে এএনএসএ সংবাদ সংস্থা ‍শুক্রবার জানিয়েছে, প্রথমবারের মতো করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ৭৮ বছর বয়সী একজন দেশটিতে মারা গেছে। এর আগে ইতালি ঘোষণা করেছিল যে, দেশটিতে নতুন করে ১৬ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। ইতালির স্বাস্থ্যমন্ত্রী বলেন, আক্রান্ত এলাকায় স্কুল এবং অফিস বন্ধ থাকবে এবং খেলাধুলার সব কর্মকাণ্ডও বাতিল করা হয়েছে।

উল্লেখ্য, চীনের উহান থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে এখন পর্যন্ত বিশ্বজুড়ে ২৩৬০ জনের মৃত্যু হয়েছে। আর আক্রান্তের সংখ্যা ৭৭ হাজার ছাড়িয়ে গেছে।

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশ-চীনের সামরিক মহড়া, যে প্রতিক্রিয়া জানাল ভারত
বাংলাদেশের সঙ্গে সাংস্কৃতিক বিনিময় বৃদ্ধির আহ্বান জানালেন চীনের কালচারাল কাউন্সিলর 
ডিএনসিসির সঙ্গে চীনের আনহুই প্রদেশের সমঝোতা স্মারক সই
ঢাকা সফরে আসছে চীনের দুই প্রতিনিধিদল
X
Fresh