• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

‘পাকিস্তান জিন্দাবাদ’ স্লোগান দিয়ে কারাগারে ভারতীয় তরুণী

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২২ ফেব্রুয়ারি ২০২০, ১২:৫৪
sedition case against youth after pro-pak slogans at anti-caa protest in Bengalore
ছবি সংগৃহীত

সংশোধিত নাগরিকত্ব আইনের (সিএএ) প্রতিবাদে যোগ দিয়ে দেশবিরোধী স্লোগান দিয়ে বসলেন ভারতের বেঙ্গালুরুর এক তরুণী। হায়দরাবাদের সাংসদ আসাদউদ্দিন ওয়াইসির উপস্থিতিতেই তিনি অনুষ্ঠান মঞ্চ থেকে বলে বসেন ‘পাকিস্তান জিন্দাবাদ’।

একটি ভিডিওতে দেখা যায়, অমূল্য নামে পরিচিত ওই তরুণী অনুষ্ঠানে সমবেত জনতার উদ্দেশে ‘পাকিস্তান জিন্দাবাদ (পাকিস্তান দীর্ঘজীবী হোক)’ এই স্লোগান দেয়ার আহ্বান জানান। ‘সংবিধানকে রক্ষা করুন’ এই ব্যানারে আয়োজিত একটি অনুষ্ঠানে ওই ঘটনা ঘটে।

অমূল্যর মুখে ওই স্লোগান শুনে ছুটে আসেন আসাদউদ্দিন ওয়াইসি এবং আরও দুই ব্যক্তি। তারা অমূল্যর মুখের সামনে থেকে মাইক্রোফোন সরিয়ে নেয়ার চেষ্টা করেন, ছুটে আসেন অনুষ্ঠানের আয়োজকরাও।

পরে অমূল্যর কাছ থেকে মাইক্রোফোন কেড়ে নিয়ে ওয়াইসি বলেন, আমরা কোনোভাবেই আমাদের শত্রু দেশ পাকিস্তানকে সমর্থন করি না। এরপরই বিতর্কিত স্লোগান দেয়ার অপরাধে অমূল্যকে গ্রেপ্তার করা হয়। ইতোমধ্যেই তার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতার মামলা দায়ের করেছে পুলিশ।

এদিকে অমূল্যর ফেসবুক পোস্টেও গত সপ্তাহে ‘লং লিভ ফর অল কান্ট্রিস’ অর্থাৎ সব দেশ জিন্দাবাদ প্রসঙ্গের উল্লেখ আছে। এটি নিয়েও বিতর্ক দেখা দিয়েছে। তবে অমূল্যর বাবাও তার মেয়ের বক্তব্যের সমালোচনা করেছেন। তিনি বলেন যে, অমূল্য যা বলেছে তা ভুল কথা। সে আসলে কিছুদিন ধরেই মুসলিমদের সঙ্গে বেশি মেলামেশা করছিল এবং আমি বারণ করা সত্ত্বেও আমার কথায় কান দেয়নি।

অমূল্যকে গ্রেপ্তার প্রসঙ্গে পুলিশ কর্মকর্তা বি রমেশ বলেন, আমরা তার বিরুদ্ধে ধারা ১২৪ (এ) (রাষ্ট্রদ্রোহিতা), ১৫৩ (এ) এবং (বি) (বিভিন্ন গোষ্ঠীর মধ্যে উস্কানিমূলক বক্তব্য প্রচার করা) এবং চক্রান্ত করার অভিযোগে একটি মামলা দায়ের করেছি।

অন্যদিকে অমূল্যের জামিনের আবেদন খারিজ হয়েছে এবং তাকে তিনদিনের বিচার বিভাগীয় হেফাজতে পাঠানো হয়েছে। তবে আগামী সোমবার একটি স্থানীয় আদালতে তার জামিনের আবেদনের শুনানি হবে বলে জানা গেছে।

উল্লেখ্য, বৃহস্পতিবার বেঙ্গালুরুতে সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ), জাতীয় নাগরিকপঞ্জিকরণ (এনআরসি) এবং জাতীয় জনসংখ্যা নিবন্ধীকরণের (এনপিআর) প্রতিবাদ করার জন্য একটি কর্মসূচির আয়োজন করা হয়েছিল। সেই অনুষ্ঠানে যোগ দিয়েই পাকিস্তানকে নিয়ে ওই স্লোগান দেন অমূল্য।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রাসুলুল্লাহ (সা.)-এর অমূল্য ১০ উপদেশ
X
Fresh