• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

করোনায় প্রথমবারের মতো ইরানে দুজনের প্রাণহানি

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২০ ফেব্রুয়ারি ২০২০, ০৯:১১
করোনায় প্রথমবারের মতো ইরানে দুজনের প্রাণহানি
ছবি: সংগৃহীত

প্রাণঘাতী করোনাভাইরাসে মধ্যপ্রাচ্যে প্রথমবারের মতো মৃত্যুর ঘটনা ঘটলো। ইরানে বয়স্ক দুজনের মৃত্যু হয়েছে বলে নিশ্চিত করেছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়।

মন্ত্রণালয়টির এক উপদেষ্টা জানান, তেহরান থেকে দক্ষিণে কোম শহরের একটি হাসপাতালে পর্যবেক্ষণে থাকা ওই দুজন মারা গেছেন। করোনার পাশাপাশি তারা ফুসফুসের সংক্রমণে ভুগছিলেন। এর আগে মধ্যপ্রাচ্যের সংযুক্ত আরব আমিরাতে করোনাভাইরাসের অস্তিত্ব মেলে।

করোনায় চীনে এ পর্যন্ত দুই হাজারের বেশি মানুষ মারা গেছে। হুবেই প্রদেশে মৃত্যু হয়েছে আরও ১০৮ জনের। বিশ্বব্যাপী সংক্রমিত হয়েছে ৭৫ হাজারের অধিক মানুষ।

এদিকে, বর্ণবাদের অভিযোগ তুলে ওয়াল স্ট্রীট জার্নালের তিন সাংবাদিককে বহিষ্কার করেছে চীন। ৩ ফেব্রুয়ারি করোনা ইস্যুতে চীনের ভূমিকা নিয়ে সংবাদ প্রকাশ করে গণমাধ্যমটি। আগামী পাঁচদিনের মধ্যে তাদেরকে চীন ছাড়তে বলা হয়েছে।

অন্যদিকে, সমালোচনার ভেতরেই জাপানের ইয়োকোহামা বন্দরে নোঙর করা জাহাজ থেকে করোনা আক্রান্ত নন এমন শতাধিক মানুষকে ছেড়ে দেয়া হয়েছে। ডায়মন্ড প্রিন্সেস নামের জাহাজটিতে এখন পর্যন্ত ৬২১ জনের শরীরে করোনাভাইরাসের অস্তিত্ব মিলেছে।

গেল ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথমবারের মতো করোনাভাইরাসের উপস্থিতি ধরা পড়ে। এরপর চীনের বিভিন্ন শহরসহ বিশ্বের অনেক দেশেই এই ভাইরাসের প্রকোপ ছড়িয়ে পড়ে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এই ভাইরাসের কারণে বৈশ্বিক জরুরি স্বাস্থ্য সতর্কতা জারি করেছে।

এ পর্যন্ত চীন, থাইল্যান্ড, জাপান, দক্ষিণ কোরিয়া, যুক্তরাষ্ট্র, ভিয়েতনাম, হংকং, সিঙ্গাপুর, ভারত, মালয়েশিয়া, নেপাল, ফ্রান্স, অস্ট্রেলিয়া, কানাডা, জার্মানি, কম্বোডিয়া, শ্রীলঙ্কা, সংযুক্ত আরব আমিরাত এবং তাইওয়ানে এই ভাইরাসে আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে।

এমএ/এসএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
করোনায় আরও একজনের মৃত্যু
আরও ৩৫ জনের করোনা শনাক্ত
করোনায় প্রাণ গেলো আরও ১ জনের, শনাক্ত ৪৯
আরও ৪৬ জনের শারীরে করোনা
X
Fresh