• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

কাশ্মীর নিয়ে মন্তব্যের জন্য এরদোয়ানকে সতর্ক করলো ভারত

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৯ ফেব্রুয়ারি ২০২০, ১৫:১০
রেচেপ তায়েপ এরদোয়ান, এস জয়শঙ্কর
ছবি সংগৃহীত

পাকিস্তানের মাটিতে দাঁড়িয়ে কাশ্মীর নিয়ে ‘আপত্তিকর’ মন্তব্য করায় তুরস্কের প্রেসিডেন্ট রেচেপ তায়েপ এরদোয়ানকে কড়া ভাষায় সতর্ক করে দিয়েছে ভারত। কাশ্মীর ভারতের অভ্যন্তরীণ বিষয় বলে জানিয়েছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়। এরদোয়ান যেন ভারতের অভ্যন্তরীণ বিষয়ে নাক না গলান সে ব্যাপারে হুঁশিয়ারি উচ্চারণ করেছে ভারত। পাশাপাশি কাশ্মীর নিয়ে মধ্যস্থতার কথা বলায় মার্কিন সিনেটর লিন্ডসে গ্রাহামকেও একহাত নিয়েছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর।

পাকিস্তান সফরে গিয়ে দেশটির পার্লামেন্টে কাশ্মীর প্রসঙ্গে ‘বন্ধু’ পাকিস্তানের পাশে থাকার বার্তা দেন তুর্কি প্রেসিডেন্ট। তিনি বলেন, কাশ্মীরে ‘শান্তি’ ফেরাতে পাকিস্তানের যেকোনো পদক্ষেপকেই সমর্থন করবে তার দেশ। এরপর এক বিবৃতিতে দিল্লি জানায়, জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের সিদ্ধান্ত একেবারেই ভারতের অভ্যন্তরীণ বিষয়। এ নিয়ে অন্য কোনও দেশ নাক গলালে, তা বরদাস্ত করা হবে না। এমনকি কাশ্মীর নিয়ে এরদোয়ান যা বলেছে তা সম্পূর্ণভাবে খারিজ করে দিয়েছে ভারত।

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের পাশে বসেই এরদোয়ান বলেন, দ্বন্দ্ব আর অত্যাচার দিয়ে কাশ্মীর সমস্যার সমাধান হবে না। একমাত্র সুবিচার আর সাম্যের মাধ্যমেই সমাধান হতে পারে। কাশ্মীর যতটা আপনাদের (পাকিস্তান) হৃদয়ের কাছের, ততটাই আমাদের। কথা প্রসঙ্গে প্রথম বিশ্বযুদ্ধকালীন গালিপোলির যুদ্ধের সঙ্গেও বর্তমান কাশ্মীর পরিস্থিতির তুলনা করেন তুর্কি প্রেসিডেন্ট। তাতে তীব্র প্রতিক্রিয়া দেখিয়েছে ভারত।

উল্লেখ্য, গত সেপ্টেম্বরে জাতিসংঘের বার্ষিক সাধারণ সভাতেও কাশ্মীর প্রসঙ্গ তুলে ভারতের তীব্র বিরোধিতার মুখে পড়েছিলেন এরদোয়ান।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিএনপি নেতাদের স্ত্রীরা ভারতীয় শাড়ি তেমন কেনেন না : রিজভী
ভারতীয় পণ্য বর্জন আন্দোলন নিয়ে বিএনপিতে দ্বন্দ্ব!
বিএনপির ভারত বর্জন কর্মসূচির কারণ জানালেন নাছিম
ভারত থেকে ১৬৫০ টন পেঁয়াজ আসছে শুক্রবার
X
Fresh