• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

অ্যামাজনের বিরুদ্ধে মামলা করবে ফিলিস্তিন

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৯ ফেব্রুয়ারি ২০২০, ১১:২০
Palestine to sue Amazon for shipping to settlements
ছবি সংগৃহীত

ই-কমার্স জায়ান্ট অ্যামাজনের বিরুদ্ধে মামলা দায়েরের পরিকল্পনা করছে ফিলিস্তিন। অধিকৃত পশ্চিমতীরে ইসরায়েলি বসতিতে ব্যবসা পরিচালনার কারণে এমন সিদ্ধান্ত নিয়েছে দেশটি।

ফিলিস্তিনের অর্থ মন্ত্রণালয় মঙ্গলবার এক বিবৃতিতে জানিয়েছে, ইসরায়েলি বসতিতে তাৎক্ষণিকভাবে ব্যবসায়িক কর্মকাণ্ড বন্ধের দাবি জানিয়ে অ্যামাজনকে চিঠি পাঠানো হবে।

গত সপ্তাহে ফিনান্সিয়াল টাইমসের এক প্রতিবেদনে বলা হয়, ইসরায়েলি বসতিতে ফ্রিতে পণ্য ডেলিভারি করছে অ্যামাজন, কিন্তু ওই একই সার্ভিসের জন্য ফিলিস্তিনিদের কাছ থেকে অর্থ নেয়া হচ্ছে।

ওই প্রতিবেদনে বলা হয়, যেসব ফিলিস্তিনি তাদের ঠিকানা ইসরায়েল হিসেবে উল্লেখ করেছে তাদের পণ্য ডেলিভারির সময়ও কোনও অর্থ নেয়নি প্রতিষ্ঠানটি। কিন্তু যেসব ফিলিস্তিনি পণ্য অর্ডারের সময় তাদের ঠিকানা ‘ফিলিস্তিন অঞ্চল’ হিসেবে উল্লেখ করেছে, তাদের ২৪ ডলার বা তার চেয়ে বেশি অর্থ দিতে হয়েছে।

ফিলিস্তিনিদের বিরুদ্ধে অ্যামাজনের এই নীতিকে ‘বর্ণবাদী’ বলে উল্লেখ করেছে ফিলিস্তিনের অর্থ মন্ত্রণালয়। আর ইসরায়েলি বসতিতে ব্যবসা বন্ধ না করতে মার্কিন এই কোম্পানিটির বিরুদ্ধে মামলা করা হবে বলে জানিয়েছে তারা।

পশ্চিমতীরে ইসরায়েলি বসতিতে ব্যবসায়িক কর্মকাণ্ড করতে পারবে না, জাতিসংঘের এমন কালো তালিকাভুক্ত যে ১১২ কোম্পানি রয়েছে, তার মধ্যে অ্যামাজনের নাম নেই। আন্তর্জাতিক আইন অনুযায়ী পশ্চিমতীর ও পূর্ব জেরুজালেমকে অধিকৃত অঞ্চল হিসেবে বিবেচনা করা হয়। আর এ কারণে সেখানে ইহুদি বসতির কর্মকাণ্ডকেও অবৈধ হিসেবে বিবেচনা করা হয়।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নড়াইলে মাদক মামলায় চারজনের যাবজ্জীবন
হামাসের অবস্থানগুলোতে হামলা চালাতে অগ্রসর হচ্ছে ইসরায়েলি বাহিনী
ইসরায়েলি হামলায় আরও ৭৯ ফিলিস্তিনি নিহত
লালমনিরহাটে হত্যা মামলায় বিএনপির ৫ নেতা কারাগারে
X
Fresh