• ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
logo

নাইজারে ত্রাণ নিতে গিয়ে পদপিষ্ট হয়ে নিহত ২৩

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৮ ফেব্রুয়ারি ২০২০, ১৬:১১
23 killed in Niger while taking relief
ছবি সংগৃহীত

আফ্রিকার দেশ নাইজারের দক্ষিণ-পূর্বাঞ্চলে সোমবার ত্রাণ নিতে গিয়ে পিষ্ট হয়ে নারী ও শিশুসহ কমপক্ষে ২৩ জন নিহত হয়েছেন। নিহতদের ১৫ নারী ও পাঁচ শিশু রয়েছে। সেখানকার আঞ্চলিক গভর্নর জানিয়েছেন, শরণার্থীদের মাঝে খাদ্য ও ত্রাণ সামগ্রী বিতরণের সময় এ ঘটনা ঘটে।

নাইজারের প্রধান শহর দিফার যুব ও সাংস্কৃতিক কেন্দ্রে মর্মান্তিক এ ঘটনা ঘটে। ওই শরণার্থীরা সারিবদ্ধভাবে তারা ত্রাণে নিচ্ছিল। কিন্তু হঠাৎ ভিড় গেলে পিষ্ট হয়ে হতাহতের ঘটনা ঘটে।

হাসপতালে আহতদের পরিদর্শনের পর দিফার আঞ্চলিক গভর্নর ইসা লামিন বলেন, অত্যন্ত মর্মান্তিক এই ঘটনায় দুর্ভাগ্যজনকভাবে ১৫ নারী ও পাঁচ শিশুর মৃত্যু হয়েছে। পরে ত্রাণকর্মীরা জানায়, আরও তিনজনের মৃত্যু হয়েছে। এ ঘটনায় প্রায় ১০ জন আহত হয়েছে।

জাতিসংঘের তথ্যমতে, এই অঞ্চলটিতে প্রায় আড়াই লাখ বাস্তুচ্যুত মানুষের বসবাস। তাদের মধ্যে অনেকেই উত্তর-পূর্ব নাইজেরিয়ার জঙ্গি সংগঠন বোকো হারাম এবং অন্যান্য সশস্ত্র দলগুলোর হামলা থেকে পালিয়ে এসেছে।

উল্লেখ্য, ২০১৫ সাল থেকে নাইজারের বোকো হারাম গোষ্ঠী এ অঞ্চলে বারবার হামলা চালিয়ে আসছে। তারা প্রতিবেশী দেশ চাদ, নাইজার এবং ক্যামেরুনে প্রায় হামলা চালিয়ে থাকে। এসব ঘটনায় হাজার হাজার মানুষ নিহত হয়েছে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
এই প্রথম ত্রাণবাহী জাহাজ ভিড়ল গাজার উপকূলে
বিশ্বের সবচেয়ে দরিদ্র ১০ দেশের তালিকা প্রকাশ
ত্রাণের জন্য অপেক্ষারতদের ওপর হামলা, হতাহত দেড় শতাধিক
গাজার ত্রাণ কেন্দ্রে ইসরায়েলি হামলা, জাতিসংঘের কর্মীসহ নিহত ৫
X
Fresh