logo
  • ঢাকা সোমবার, ৩০ মার্চ ২০২০, ১৬ চৈত্র ১৪২৬

নতুন পদ্ধতির চিকিৎসায় সুস্থ হচ্ছে চীনে করোনায় আক্রান্তরা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১৮ ফেব্রুয়ারি ২০২০, ১৫:১৮ | আপডেট : ১৯ ফেব্রুয়ারি ২০২০, ১৭:৩৯
Chinese doctors using plasma therapy on coronavirus
দ্য স্টার অনলাইন থেকে নেয়া

চীনা একজন অধ্যাপক সোমবার বলেছেন, আগে সুস্থ হওয়া ব্যক্তিদের শরীর থেকে ব্লাড প্লাজমা নিয়ে তা করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তিদের চিকিৎসায় ব্যবহার করা হচ্ছে। আর আশাব্যঞ্জক ফলও পাওয়া যাচ্ছে বলে জানিয়েছেন তিনি। খবর দ্য স্টার অনলাইনের।

পরে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) একজন শীর্ষ জরুরি বিশেষজ্ঞ বলেন যে, কনভ্লাসেন্টেন্ট প্লাজমা ব্যবহার করে পরীক্ষা একটি ‘অত্যন্ত কার্যকর’ পদ্ধতি, তবে রোগীর প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলার জন্য সঠিক সময় নির্বাচন খুব জরুরি।

ধারণা করা হয়, চীনের হুবেই প্রদেশের রাজধানী ‍উহানের একটি সামুদ্রিক খাবারের বাজার থেকে করোনাভাইরাসে উৎপত্তি হয়েছে। প্রাণঘাতী এই ভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত বিশ্বে অন্তত ১৮৬৮ জনের মৃত্যু হয়েছে। আর আক্রান্ত হয়েছে ৭২ হাজারের বেশি।

চীনের আর্থিক কেন্দ্র সাংহাইয়ে সোমবার পর্যন্ত ৩৩২ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে, তাদের মধ্যে একজন সাম্প্রতিক সপ্তাহে মারা গেছেন। সাংহাই জনস্বাস্থ্য ক্লিনিক্যাল সেন্টারের অধ্যাপক ও সহ-পরিচালক লু হংঝৌ বলেছেন যে, এখনও অন্তত ১৮৪ জন হাসপাতালে ভর্তি রয়েছেন। যাদের মধ্যে ১৬৬ জনের অবস্থা অতটা খারাপ নয়, তবে বাকি ১৮ জনের অবস্থা বেশ গুরুতর।

তিনি বলেন, প্লাজমা থেরাপির জন্য তারা একটি বিশেষ ক্লিনিক স্থাপন করেছেন এবং অনুদান দিতে ইচ্ছুক রোগীদের বাছাই করছেন। তিনি আরও বলেন, হেপাটাইটিস বি বা সি এর মতো অন্য কোনও রোগ আছে কিনা তা পরীক্ষা করার জন্য রক্ত ​​পরীক্ষা করা হবে।

অধ্যাপক হংঝৌ বলেন, আমরা ইতিবাচক যে এই পদ্ধতিটি আমাদের রোগীদের ক্ষেত্রে খুব কার্যকর হবে।

উল্লেখ্য, নতুন করোনভাইরাসের পুরোপুরি চিকিত্সা বা ভ্যাকসিন নেই এবং ওষুধ তৈরি এবং পরীক্ষার প্রক্রিয়াটি বহু মাস এমনকি কয়েক বছর পর্যন্ত লাগতে পারে।

সংশ্লিষ্ট সংবাদ : করোনাভাইরাস

আরও
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৪৮ ৩০
বিশ্ব ৬৮৫৬২৩ ১৪৫৭০৬ ৩২১৩৭
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়