• ঢাকা বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১
logo

করোনার সংক্রমণ ঠেকাতে হুবেই অবরুদ্ধ ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৭ ফেব্রুয়ারি ২০২০, ১৫:১১
Hubei in total lockdown
স্ট্রেইট টাইমস থেকে নেয়া

করোনাভাইরাস সংক্রমণ এড়াতে পুরো হুবেই প্রদেশ অবরুদ্ধ ঘোষণা করেছে চীনের কর্তৃপক্ষ। রোববার তারা এই ঘোষণা দেয়। এর ফলে সেখানকার অন্তত ৫ কোটি ৮০ লাখ বাসিন্দা বিশেষ অনুমতি ছাড়া আর বাইরে যেতে পারবেন না, বন্ধ থাকবে সব ধরনের ব্যবসা-বাণিজ্য। এমনকি ‘জরুরি প্রয়োজন’ ছাড়া রাস্তায় গাড়িও বের করতে দেয়া হবে না।

যদিও নিরাপত্তার খাতিরে পুলিশের গাড়ি, অ্যাম্বুলেন্স, জরুরি পণ্য পরিবহনসহ অনুমোদিত গাড়িগুলো চলাচল করতে পারবে। আবার যেসব দোকান খোলা, সেখানেও ভিড় কমাতে বিশেষ ব্যবস্থা নেয়া হয়েছে। যারা জ্বরের মতো অসুখের লক্ষণ নিয়ে ফার্মেসিতে যাচ্ছেন তাদের নাম, ফোন নাম্বার, সর্বশেষ ভ্রমণের তারিখ ও স্থানসহ প্রয়োজনীয় সব ধরনের তথ্য লিখে রাখা হচ্ছে।

যেকোনো গ্রাম, সম্প্রদায় বা ভবনে করোনা আক্রান্ত রোগী পাওয়া গেলে সেগুলো অন্তত ১৪ দিন কোয়ারেন্টাইন করে রাখা হবে। আর কারখানা চালু করতে হলে প্রশাসনের বিশেষ অনুমতি নেয়ার কথাও বলা হয়েছে।

হুবেইয়ের প্রশাসন এক বিবৃতিতে জানিয়েছে, তারা রোগ নিয়ন্ত্রণ ব্যবস্থা একটি কঠিন সময় পার করছে। পরিস্থিতি এখনও মারাত্মক। এ কারণে সংক্রমণের প্রবণতা রোধে যোগাযোগ বন্ধ করে দিতে হচ্ছে। এর আগে একাধিক শহরে কড়াকড়ি আরোপ করা হলেও পুরো প্রদেশ হিসেবে হুবেই প্রথম অবরুদ্ধ হলো।

উল্লেখ্য, প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বব্যাপী এখন পর্যন্ত ১৭৭৫ জনের মৃত্যু হয়েছে। আর আক্রান্তের সংখ্যা ৭০ হাজার ছাড়িয়ে গেছে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গাজীপুরে ব্যাটারি কারখানায় বিস্ফোরণ, চীনা নাগরিক নিহত
বিভিন্ন দেশের শিক্ষার্থীদের অংশগ্রহণে চীনের নানজিং ইউনিভার্সিটিতে পহেলা বৈশাখ উদযাপন
চীনে ঈদ পুনর্মিলনী ও পহেলা বৈশাখ উদযাপন
ভূমিকম্পে কেঁপে উঠল তিব্বত
X
Fresh