• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

করোনার ভয়াবহ সম্পর্কে আগেই জানতেন শি জিনপিং?

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৭ ফেব্রুয়ারি ২০২০, ১৩:৪৯
শি জিনপিং
ছবি সংগৃহীত

করোনাভাইরাস নিয়ে পুরো দুনিয়া যখন তোলপাড়, তখন চীন সরকার সঠিক তথ্য দিচ্ছে না। দিলেও গড়িমসি করছে। এমন অভিযোগ আগেও উঠেছে। এবার উঠলো আরও বড় অভিযোগ। খবর সংবাদ প্রতিদিনের।

কাতারভিত্তিক গণমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে, প্রেসিডেন্ট শি জিনপিং নাকি আগে থেকেই জানতেন করোনার মতো ভয়ঙ্করতম ভাইরাস চীনে ছোবল মারতে চলেছে। কিন্তু কাউকে ঘুণাক্ষরেও সে কথা জানতে দেননি তিনি।

বিশেষজ্ঞরা বলছেন, করোনাই জিনপিংয়ের সময়কালে সবচেয়ে বড় চ্যালেঞ্জ এবং তিনি নিজের ব্যর্থতা মানতে নারাজ। যে কারণে বাইরে এসে খুব বেশি সাধারণের জন্য তার চিন্তাভাবনার কথাও জানাতে পারছেন না বলে দাবি করেছে আল-জাজিরা।

গত ৩ ফেব্রুয়ারি থেকে চীনের মিডিয়া করোনাভাইরাস নিয়ে লেখালিখি করেছে। তবে সেখানেও স্বচ্ছতা কতটা, সেটা নিয়েও প্রশ্ন উঠেছে। চীনের মূল ভূখণ্ডের বাইরে ফিলিপাইন, হংকং, জাপান, ফ্রান্স ও তাইওয়ানে পাঁচজনের মৃত্যু হয়েছে।

চীনের পরিস্থিতি আরও উদ্বেগজনক। দেশটিতে এখন পর্যন্ত অন্তত ১৭৭০ জনের মৃত্যু হয়েছে। আর দেশজুড়ে আক্রান্তের সংখ্যা ৭০ হাজার ছাড়িয়েছে।

এদিকে বিশেষজ্ঞরা জানিয়েছেন, প্রাণঘাতী এই করোনাভাইরাস ছড়িয়ে পড়লে ব্রিটেনে প্রায় চার লাখ মানুষের মৃত্যু হতে পারে। আক্রান্ত হতে পারেন আরও কয়েক লাখ মানুষ।

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইসরায়েলের বিরুদ্ধে ইরান একাই যথেষ্ট : চীন
বনানীতে চালু হলো চীনা ভিসা সেন্টার
নির্মাণাধীন ভবন থেকে পড়ে চীনা নাগরিকের মৃত্যু
গাজীপুরে ব্যাটারি কারখানায় বিস্ফোরণ, চীনা নাগরিক নিহত
X
Fresh