logo
  • ঢাকা মঙ্গলবার, ৩১ মার্চ ২০২০, ১৭ চৈত্র ১৪২৬

করোনা আপডেট

  •     স্পেনে গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৮৪৯ জন, মোট মৃত্যু ৮১৮৯ জন, আক্রান্ত ৯৪৪১৭ জন: এএফপি। সৌদিতে গত ২৪ ঘণ্টায় আরো ১১০ আক্রান্ত, মোট আক্রান্তের সংখ্যা ১৫৬৩ জন: সৌদি গেজেট। এই প্রথম কাতারে এক বাংলাদেশির মৃত্যু: কাতার স্বাস্থ্য মন্ত্রণালয়। গত ২৪ ঘণ্টায় বাংলাদেশে নতুন আক্রান্ত ২, মোট আক্রান্ত ৫১ জন, সুস্থ ৬ জন: আইইডিসিআর। যুক্তরাষ্ট্রে ২৪ ঘণ্টায় মৃত্যু ৫৬৫, আক্রান্ত ১৯৯৮৮, মোট মৃত্যু ৩০৪০, আক্রান্ত এক লাখ ৬৪২৭৪ জন, এর মধ্যে সবচেয়ে বেশি ২৭৯ জনের মৃত্যু হয়েছে নিউইয়র্ক সিটিতে। গত ২৪ ঘণ্টায় স্পেনে মৃত্যু ৯১৩, জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে ৫২৩১ জন, আক্রান্ত ৭৮৪৬, সবচেয়ে বেশি মৃত্যু ইতালিতে ১১ হাজার ৫৯১, তারপর স্পেনে ৭৭১৬, ফ্রান্স ৩১৮৬: জনস হপকিন্স ইউনিভার্সিটি।

নাগরিকত্ব আইন নিয়ে পিছু হটবো না: মোদি

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১৭ ফেব্রুয়ারি ২০২০, ১০:২৯ | আপডেট : ১৭ ফেব্রুয়ারি ২০২০, ১১:০২
নরেন্দ্র মোদি
ছবি সংগৃহীত

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, চাপ রয়েছে। তা সত্ত্বেও সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) ইস্যুতে সরকার নিজের অবস্থানেই অনড় থাকবে। রোববার নিজের লোকসভা কেন্দ্র বারাণসীতে এক সমাবেশে মোদি এ কথা বলেন। সংবিধানের ৩৭০ ধারা প্রসঙ্গেও একই মন্তব্য করেন তিনি।

নাগরিকত্ব সংশোধনী আইন নিয়ে এত দিন কোথাও ‘চাপ’ শব্দটি ব্যবহার করেননি প্রধানমন্ত্রী। এদিন করলেন। তিনি বলেন, সংবিধানের ৩৭০ ধারা ও নাগরিকত্ব আইন নিয়ে সিদ্ধান্ত দুটি দেশের স্বার্থে নেয়া। চাপ সত্ত্বেও আমরা সেই সিদ্ধান্তেই অনড় থাকছি। আর সেটাই করবো।

চলতি মাসেই সংসদে সংশোধিক নাগরিকত্ব আইনের বিরুদ্ধে বিক্ষোভকে ‘নৈরাজ্যের পথ’ বলে কটাক্ষ করেছিলেন মোদি। নতুন আইনের প্রতিবাদীদের ‘দেশের সমস্যা’ বলেও সমালোচনা করেন মোদি।

সিএএ-এর পক্ষে বলতে গিয়ে এদিন ফের একবার সেই কথাই তুলে ধরেন মোদি। ভারতজুড়ে নাগরিকত্ব আইনের বিরুদ্ধে প্রতিবাদ চলছে। যার জন্য বিরোধী রাজনৈতিক দলগুলোকেই এক হাত নেন মোদি।

তিনি বলেন, ‘ভোট ব্যাংকের রাজনীতি’ করছে বিরোধী দলগুলো। তবে বিরোদী দল পরিচালিত বেশ কয়েকটি রাজ্য ইতোমধ্যেই বিধানসভায় সিএএ বিরোধী প্রস্তাব পাস করেছে।

এদিন রাম মন্দির নির্মাণ প্রসঙ্গেও মন্তব্য করেন মোদি। তিনি বলেন, রাম মন্দির নির্মাণে যে ট্রাস্ট গঠন করা হয়েছে, তা দ্রুত কাজ করবে। মোদি কথায়, অযোধ্যায় বিরাট রাম মন্দির নির্মাণের জন্য ট্রাস্ট গঠন করা হয়েছে। এই ট্রাস্ট অত্যন্ত দ্রুততার সঙ্গে কাজ করবে।

এ/পি

corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৫১ ১৯
বিশ্ব ৮০৩৬৫০ ১৭২৭৭২ ৩৯০৩৩
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়