• ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
logo

করোনাভাইরাস নিয়ে চীনে নতুন নিয়ম অমান্য করলে শাস্তি

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৫ ফেব্রুয়ারি ২০২০, ১৩:৫৭
Penalties for violating new rules in China over coronavirus
বিবিসি থেকে নেয়া

বেইজিং শহরে ফেরত যাওয়া মানুষদেরকে ১৪ দিন কোয়ারেন্টাইনে থাকার নির্দেশ দেয়া হয়েছে। আর তা অমান্য করলে শাস্তি পেতে হবে বলে জানানো হয়েছে। করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে নতুন এই নিয়ম চালু করা হয়েছে বলে চীনের রাষ্ট্রীয় সংবাদ মাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে। খবর বিবিসি বাংলার।

ছুটি শেষ করে রাজধানীতে পৌঁছানোর পর বেইজিংয়ের বাসিন্দাদের ‘নিজের উদ্যোগে বা নির্ধারিত স্থানে কোয়ারেন্টাইনে’ যাওয়ার নির্দেশ দেয়া হয়েছে। আফ্রিকার দেশ মিশরে একজন করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার খবর প্রকাশ হওয়ার পর নতুন এই পদক্ষেপের ঘোষণা আসলো।

উহান শহর থেকে উদ্ভূত ভাইরাসটিতে আক্রান্ত হয়ে এখনও পর্যন্ত ১৫২৩ জন মানুষ মারা গেছে।

চীনের অন্যান্য এলাকায় নতুন চন্দ্রবর্ষ উদযাপনের ছুটি শেষ করে বাসিন্দারা বেইজিংয়ে ফিরতে শুরু করার পর শুক্রবার বেইজিংয়ের ভাইরাস প্রতিরোধী ওয়ার্কিং গ্রুপ এক নোটিশে এই নির্দেশ দেয়। প্রাদুর্ভাব ঠেকাতে চলতি বছর ছুটি বাড়ানো হয়েছিল। বেইজিংয়ে কমপক্ষে ২ কোটি মানুষ বাস করে।

শনিবার চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন নতুন করে ১৪৩টি মৃত্যু রেকর্ড করে। যা নিয়ে মোট মৃতের সংখ্যা দাঁড়ালো ১৫২৩ জনে। চারজন ছাড়া নতুন মারা যাওয়া সবাই হুবেই প্রদেশের বাসিন্দা ছিল।

নতুন করে আরও দুই হাজার ৬৪১ জন আক্রান্ত হয়েছে বলে নিশ্চিত হওয়া গেছে। সব মিলিয়ে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ৬৬,৪৯২ জনে। এদিকে চীনের মূল ভূখণ্ডের বাইরে ২৪টি দেশে পাঁচ শতাধিক মানুষ আক্রান্ত হয়েছে এবং হংকং, ফিলিপিন্স ও জাপানে তিনজন মারা গেছেন।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আরও ৩৫ জনের করোনা শনাক্ত
করোনায় প্রাণ গেলো আরও ১ জনের, শনাক্ত ৪৯
সবসময় বাংলাদেশের পাশে থাকবে চীন : নৌপরিবহন প্রতিমন্ত্রী
আরও ৪৬ জনের শারীরে করোনা
X
Fresh