logo
  • ঢাকা রোববার, ২৯ মার্চ ২০২০, ১৫ চৈত্র ১৪২৬

সৌদিতে প্রথমবার যেভাবে পালিত হলো ভালোবাসা দিবস

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১৫ ফেব্রুয়ারি ২০২০, ১২:৫৭
Saudi Arabia celebrates Valentine’s Day
আরব নিউজ থেকে নেয়া
ভালোবাসার সুবাস ছড়িয়ে পড়েছে সৌদি আরবেও। এবারই প্রথমবারের মতো দেশটি পালিত হয়েছে বিশ্ব ভালোবাসা দিবস। বহু বছর ধরে রক্ষণশীল দেশটিতে ভালোবাসা দিবস পালন নিষিদ্ধ ছিল। খবর মিডল ইস্ট মনিটরের।

ভালোবাসা দিবস ইসলাম বিরোধী বলে এতদিন তা সৌদি আরবে নিষিদ্ধ ছিল। তবে গতকাল ১৪ ফেব্রুয়ারি বিশ্ব ভালোবাসা দিবসে সৌদির জুটি উপহার, ফুল ও চকলেট কিনে দিনটি পালন করেছে।

এর আগে ধর্মীয় পুলিশরা এই দিবসটি পালন বন্ধে কঠোরভাবে আইনের প্রয়োগ করতো কিন্তু এখন এই ধর্মীয় পুলিশ বাতিল এবং তাদের গ্রেপ্তারের ক্ষমতা খর্ব করা হয়েছে। আগে দোকানের মালিকরা এই দিনে লাল গোলাপ ও চকলেট লুকিয়ে রাখতে বাধ্য হতেন এবং রেস্টুরেন্টের মালিকরা কোনও জন্মদিন বা বার্ষিকীর অনুষ্ঠানও আয়োজন করতে পারতেন না।

তবে ২০১৮ সালে মক্কার কমিশন ফর দ্য প্রোমোশন অব ভার্চু অ্যান্ড দ্য প্রিভেনশন অব ভাইসের (সিপিভিপিভি) সাবেক প্রেসিডেন্ট শেখ আহমেদ কাসিম আল-ঘামদি এক ঘোষণায় বলেন, ভালোবাসা দিবস পালন ইসলামি শিক্ষা বিরোধী নয়। তার মতে, বৈশ্বিকভাবে ভালোবাসার ‍উদযাপন করা হয়ে থাকে এবং এটা অ-মুসলিম দেশগুলোর মধ্যে সীমিত নয়।

উল্লেখ্য, পৌত্তলিক রোমানদের উত্সব উদযাপন এবং উর্বরতার সম্মানে এই ভালোবাসা দিবস পালন শুরু হয়। সাম্প্রতিক সময়ে সৌদি আরবে যুবরাজ মোহাম্মদ বিন সালমান যে ধরনের সংস্কার করছেন তারই অংশ হিসেবে রক্ষণশীলতা থেকে বের হয়ে আসতে চাচ্ছে দেশটি। এরই অংশ হিসেবে সৌদি আরবে পালিত হলো বিশ্ব ভালোবাসা দিবস।

corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৪৮ ৩০
বিশ্ব ৬৭৯৯৭৭ ১৪৫৬২৪ ৩১৭৩৪
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়