• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

আসামে বন্ধ হচ্ছে মাদরাসা ও সংস্কৃত কেন্দ্র

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৩ ফেব্রুয়ারি ২০২০, ১৫:৪৭
আসামে বন্ধ হচ্ছে মাদরাসা ও সংস্কৃত কেন্দ্র
ফাইল ছবি

ভারতের আসাম রাজ্য সরকার সেখানকার সরকারি মাদরাসা ও সংস্কৃতি কেন্দ্রগুলো বন্ধ করে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। আগামী ছয় মাসের মধ্যে এসব প্রতিষ্ঠানকে সাধারণ স্কুলে পরিণত করতে উদ্যোগ নিয়েছে।

এবিষয়ে আজ বৃহস্পতিবার রাজ্যের শিক্ষামন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা এনডিটিভিকে বলেন, ভারতে ধর্মনিরপেক্ষ সরকার রয়েছে। তাই সরকারি মাদরাসা ও সংস্কৃত কেন্দ্রগুলো বন্ধ করে দেয়া হচ্ছে।

২০১৭ সালে মাদরাসার পাশাপাশি সংস্কৃত কেন্দ্র বোর্ডকে মাধ্যমিক শিক্ষা বোর্ডের সঙ্গে একীভূত করা হয়েছিল। এবার তা পুরোপুরি বন্ধ করে দিচ্ছে রাজ্য সরকার। অনেক দিন ধরে চলা ধর্মীয় সরকারি শিক্ষাপ্রতিষ্ঠানগুলো এভাবে বন্ধ করে দেয়ার সিদ্ধান্তের সমালোচনা করছেন আসামের হিন্দু মুসলিম উভয় ধর্মের মানুষ।

হিমন্ত বিশ্বশর্মা আরও বলেন, ‘ধর্ম, ধর্মগ্রন্থ, সংস্কৃত ও আরবির মতো ভাষা শিশুদের শেখানো কোনও ধর্মনিরপেক্ষ সরকারের কাজ নয়। আসামে কোনও স্বতন্ত্র বোর্ড ছাড়া প্রায় ১ হাজার ২০০ মাদরাসা ও ২০০ সংস্কৃত কেন্দ্র রয়েছে। এ প্রতিষ্ঠানগুলোর শিক্ষার্থীরাও মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের সমমানের সনদ পায় বলে অনেক সমস্যার তৈরি হয়। এ জন্য আমরা এসব মাদরাসা ও সংস্কৃত কেন্দ্রকে সাধারণ বিদ্যালয় করছি।

এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বার্ড ফ্লু থেকে আরেক মহামারির আশঙ্কা
পুরো রমজান মাস বন্ধ থাকবে সরকারি-বেসরকারি মাদরাসা
X
Fresh