• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ওয়েবসাইট থেকে উধাও আসামের এনআরসি তালিকা!

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১২ ফেব্রুয়ারি ২০২০, ১৪:৩৩
data of nrc disappears from website
ছবি সংগৃহীত

ভারতের আসামের জাতীয় নাগরিক পঞ্জি বা এনআরসি’র তথ্য তাদের ওয়েবসাইট থেকে উধাও হয়ে গেছে। গত বছরের ৩১ আগস্ট এনআরসি’র চূড়ান্ত তালিকা প্রকাশের পর থেকেই তাদের ওয়েবসাইটে ওই তালিকা দেখা যেতো। কিন্তু গত কিছুদিন ধরে সেই তালিকা আর দেখা যাচ্ছে না।

এ নিয়ে আসামের একটা বড় অংশের মানুষদের মধ্যে তৈরি হয়েছে আতঙ্ক। বিশেষ করে চূড়ান্ত তালিকা থেকে বাদ প্রায় ১৯ লাখ মানুষ আতঙ্কে ভুগছে।

এনআরসি নিয়ে তৃণমূল পর্যায়ে কাজ করেন এমন একজন সমাজকর্মী শাহজাহান আলি বলেন, হঠাৎ করেই এনআরসি’র তালিকা আর ওয়েবসাইটে দেখা যাচ্ছে না। এটা কেন হল, সেটাও স্পষ্ট নয় বেশিরভাগ মানুষের কাছেই।

তবে এনআরসি’র রাজ্য সমন্বয়ক হিতেশ দেব শর্মা বলছেন যে এটি একটি কারিগরি সমস্যা। তাকে উদ্ধৃত করে সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, ক্লাউড স্টোরেজে এই বিপুল পরিমাণ তথ্য রাখা ছিল উইপ্রো সংস্থার সঙ্গে একটি চুক্তির ভিত্তিতে। সেই চুক্তি গতবছর অক্টোবর মাসে শেষ হয়েছে। এর আগে যিনি সমন্বয়ক ছিলেন তিনি ওই চুক্তি পুনর্নবায়ন করেননি। তাই ১৫ ডিসেম্বর থেকে ক্লাউড স্টোরেজ পরিসেবা সাময়িকভাবে বন্ধ করে দিয়েছে ওই সংস্থাটি। আর আমি দায়িত্ব নিয়েছি ২৪ ডিসেম্বর।

তিনি আরও বলেন যে, এই সমস্যা নিয়ে উইপ্রোর সঙ্গে তাদের বৈঠক হয়েছে। কয়েকদিনের মধ্যেই আবারও এনআরসি’র পূর্ণাঙ্গ তালিকা ওয়েবসাইটে দেখা যাবে বলেও আশা প্রকাশ করেন হিতেশ।

এদিকে ওয়েবসাইট থেকে তালিকা উধাও হয়ে যাওয়ার মধ্যে রাজনীতির গন্ধ পাচ্ছে আসামের প্রধান বিরোধী দল কংগ্রেস। ইতোমধ্যেই এই ঘটনায় মোদি সরকারকে কাঠগড়ায় তুলেছে তারা। বিরোধীদের অভিযোগ, কোনও বিশেষ অভিসন্ধি থেকেও এই কাজ করা হয়ে থাকতে পারে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিএনপি নেতাদের স্ত্রীরা ভারতীয় শাড়ি তেমন কেনেন না : রিজভী
ভারতীয় পণ্য বর্জন আন্দোলন নিয়ে বিএনপিতে দ্বন্দ্ব!
বিএনপির ভারত বর্জন কর্মসূচির কারণ জানালেন নাছিম
ভারত থেকে ১৬৫০ টন পেঁয়াজ আসছে শুক্রবার
X
Fresh