logo
  • ঢাকা শনিবার, ১৬ জানুয়ারি ২০২১, ২ মাঘ ১৪২৭

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১২ ফেব্রুয়ারি ২০২০, ০৯:৫৭
আপডেট : ১২ ফেব্রুয়ারি ২০২০, ১৩:১২

করোনায় মৃত বেড়ে ১১১৩, নতুন নাম কোভিড ১৯

Corona death toll raises to 1113, new name Covid 19
ছবি সংগৃহীত
চীনের হুবেই প্রদেশের উহান শহর থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে এখন পর্যন্ত অন্তত ১১১৩ জনের মৃত্যু হয়েছে। একই সঙ্গে আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ৪৪ হাজার। নতুন করে যে ৯৪ জনের মৃত্যু হয়েছে, তাদের বেশির ভাগই হুবেই প্রদেশে। খবর নিউইয়র্ক টাইমসের।

এদিকে জাপানের স্বাস্থ্য মন্ত্রণলায় বুধবার জানিয়েছে, প্রমোদতরীতে আটকে পড়া ব্যক্তিদের মধ্যে আরও অন্তত ৩৯ জনের শরীরে করোনাভাইরাস পাওয়া গেছে। এর ফলে প্রমোদতরীতে থাকা ৩ হাজার ৬০০-র বেশি আরোহীর মধ্যে ১৭৪ জন করোনায় আক্রান্ত হলেন। এছাড়া ইয়োকোহামা বন্দরে কোয়ারেন্টাইনে থাকা ওই প্রমোদতরীতে থাকা যাত্রীদের সার্ভে করতে গিয়ে জাপানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের একজন কর্মী আক্রান্ত হয়েছেন।

অন্যদিকে নতুন করোনাভাইরাসের আনুষ্ঠানিক নামকরণ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এখন থেকে করোনাভাইরাসকে ‘কোভিড ১৯’ নামে ডাকা হবে। যার পুরো অর্থ হলো করোনাভাইরাস ডিজিস ১৯।

মঙ্গলবার ভাইরাসটির নতুন নামকরণ করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা মহাপরিচালক টেডরস আধানম গোবিয়াসেস বলেন, নতুন এই নাম কোনও ব্যক্তি, স্থান বা প্রাণীর সঙ্গে সম্পর্কযুক্ত নয়। এই ভাইরাস নিয়ে কোনও ধরনের স্টিগমা এড়ানোই ছিল আমাদের লক্ষ্য।

তিনি বলেন, নির্ধারিত নামকরণের মাধ্যমে হয়তো রোগটির ছড়িয়ে পড়া রোধ করা সম্ভব হবে না। তবে পরবর্তী সময়ে নতুন কোনও করোনা ভাইরাসের আক্রমণ হলে তার বিরুদ্ধে সচেতনতা সৃষ্টিতে সহায়তা করবে।

RTV Drama
RTVPLUS