logo
  • ঢাকা শনিবার, ২৯ ফেব্রুয়ারি ২০২০, ১৬ ফাল্গুন ১৪২৬

ইরানের হামলায় শতাধিক মার্কিন সেনার মস্তিষ্কে আঘাতজনিত সমস্যা

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ১১ ফেব্রুয়ারি ২০২০, ১২:২১
ইরানের হামলায় শতাধিক মার্কিন সেনার মস্তিষ্কে আঘাতজনিত সমস্যা
ফাইল ছবি
ইরাকে মার্কিন ঘাঁটিতে ইরানের ক্ষেপণাস্ত্র হামলায় আহতের সংখ্যা বাড়ছে। ওই হামলায় শতাধিক সেনার মস্তিষ্কে আঘাতজনিত সমস্যা দেখা দিয়েছে বলে জানানো হয়েছে।

ইরান যখন আইন আল-আসাদ ঘাঁটিতে হামলা চালায়, তখন কোনও মার্কিন সেনা নিহত কিংবা তাৎক্ষণিকভাবে আহত হওয়ার ঘটনা ঘটেনি। গত ৩ জানুয়ারি বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বের হওয়ার সময় ড্রোন হামলা চালিয়ে কাসেম সোলাইমানিকে হত্যা করে মার্কিন বাহিনী।

সোমবার রয়টার্স জানায়, টিবিআইতে আক্রান্তের সংখ্যা ৬৪ থেকে বেড়ে ১০০ জনে পৌঁছাল। পেন্টাগন এক বিবৃতিতে বলছে, ১০৯ মার্কিন মস্তিষ্কে আঘাতজনিত সমস্যায় আক্রান্ত হয়েছে। তবে তাদের মধ্যে ৭৬ জন চিকিৎসা শেষে দায়িত্বে ফিরেছেন।

মস্তিষ্কে আঘাতজনিত সমস্যা হলে মাথাব্যথা, মাথাঘোরা, আলোর প্রতি বিতৃষ্ণা ও বমি বমি ভাব দেখা দিতে পারে।

আহতদের সংখ্যা কমিয়ে বলা কিংবা তথ্য প্রকাশে কোনও বিলম্ব হয়নি বলে জানিয়েছে মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়। তবে সন্দেহভাজন আহতের ঘটনায় কীভাবে অভ্যন্তরীণ প্রতিবেদন দেয়া হয়েছে কিংবা অঙ্গহানিতে আহতদের মতোই তাদের চিকিৎসা দেয়া হয়েছে কিনা তা নিয়ে নতুন করে প্রশ্ন তৈরি হয়েছে।

মার্কিন রিপাবলিকান সিনেটর জনি আরনস্ট বলেন, আমাদের আরও জবাব পেতে হবে। ইরাকে বিস্ফোরণে আহতদের নিরাপত্তা ও তাদের প্রতি যত্নশীল হতে পেন্টাগনের প্রতি আমি আহ্বান জানাচ্ছি।

এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়