logo
  • ঢাকা শনিবার, ১৬ জানুয়ারি ২০২১, ২ মাঘ ১৪২৭

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৭ ফেব্রুয়ারি ২০২০, ১৬:৪৩
আপডেট : ০৭ ফেব্রুয়ারি ২০২০, ১৬:৫০

করোনাভাইরাসের ‘সম্ভাব্য হোস্ট’ বনরুই

Scientists identify pangolin as possible coronavirus host
ছবি সংগৃহীত
চীনা বিজ্ঞানীরা শুক্রবার জানিয়েছে, বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসের সম্ভাব্য হোস্ট বা মাধ্যম হিসেবে কাজ করে থাকতে পারে বনরুই। অন্তত ২৪টি দেশে ছড়িয়ে পড়া এই ভাইরাসে এখন পর্যন্ত কমপক্ষে ৬৩৬ জনের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছে আরও অন্তত ৩১ হাজার মানুষ। খবর বার্তা সংস্থা এএফপির।

সাউথ চায়না এগ্রিকালচারাল ইউনিভার্সিটি এক বিবৃতিতে জানিয়েছে, এই ভাইরাসটি বিস্তারের ‘সম্ভাব্য মাধ্যম’ হচ্ছে বনরুই। তবে তারা এ বিষয়ে বিস্তারিত কিছু জানায়নি।

গত ডিসেম্বরের শেষ সপ্তাহে চীনের উহান শহরের বন্যপ্রাণী বিক্রি হয় এমন একটি মার্কেট থেকে ছড়িয়ে পড়ে প্রাণঘাতী করোনাভাইরাস। এই ভাইরাসটি বাদুড় থেকে ছড়িয়ে বলে ধারণা করা হয়। তবে বিজ্ঞানীরা বলছেন, ভাইরাসটি মানুষের শরীরের প্রবেশের আগে একটি ‘পরাশ্রয়ী মাধ্যম’ ব্যবহার করেছে।

চীনের সরকারি বার্তা সংস্থার খবরে বলা হয়েছে, এক হাজারের বেশি বন্যপ্রাণীর নমুনা পরীক্ষার পর বনরুইয়ের শরীরের ভাইরাসের যে জেনোম সিকুয়েন্স পেয়েছেন বিজ্ঞানীরা, সেটির সঙ্গে করোনাভাইরাসে আক্রান্ত রোগীর শরীরের থাকা ভাইরাসের ৯৯ ভাগ মিল রয়েছে।

ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অব ন্যাচার (আইইউসিএন) জানিয়েছে, বিশ্বের সবচেয়ে বেশি পাচার হওয়া প্রাণী হচ্ছে এই বনরুই। গত এক দশকে এশিয়া ও আফ্রিকার জঙ্গল থেকে ১০ লাখের বেশি বনরুই পাচার হয়েছে। ঐতিহ্যগত ওষুধ বানানোর জন্য এসব প্রাণী মূলত চীন ও ভিয়েতনামের মার্কেটে নিয়ে আসা হয় এবং তাদের মাংস কালোবাজারি করা হয়।

এ/পি

RTV Drama
RTVPLUS